৭৫ মাইক্রোনের নীচে প্লাস্টিক ব্যবহার বন্ধ কড়া নির্দেশ রাজ্যের


মঙ্গলবার,১৪/০৬/২০২২
158

৭৫ মাইক্রোনের নীচে প্লাস্টিক ব্যবহার বন্ধ কড়া নির্দেশ রাজ্যের। বিধানসভায় সরকারের অবস্থান স্পষ্ট করলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। পরিবেশ মন্ত্রী রত্না দে নাগ সরকার কারখানা গুলিকেও সতর্ক করেছে। নির্দেশ না মানলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
৭৫ মাইক্রোনের নীচে প্লাস্টিক ব্যবহার বন্ধ করে দেওয়ার ব্যবস্থা হয়েছে। ১ লা জুলাই ২০২২ থেকে সম্পূর্নভাবে নিষিদ্ধ ৭৫ মাইক্রোনের নীচে তৈরী প্লাস্টিক। পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ও পরিবেশ দপ্তর একাধিক পদক্ষেপ নিয়েছে। মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন কারখানা বন্ধ করা যায় না‌। কারখানায় ৭৫ মাইক্রনের বেশি প্লাস্টিকও তৈরি হয়। দরি সহ অন্যান্য দ্রব্য উৎপাদিত হয়। পরিবেশ দপ্তরের মন্ত্রী রত্না দে নাগ বলেন ৭৫ মাইক্রোনের নীচে প্লাস্টিক ব্যবহার বন্ধে সরকার কঠোর। ১ জুলাই থেকে কেউ নির্দেশ না মানলে পরিবেশ সুরক্ষা আইন,১৯৮৬ এর অধীনে উপযুক্ত পদক্ষেপ নেবে সরকার।

আগামী ৩০ জুন ২০২২ এর মধ্যে একাধিক প্লাস্টিক আইটেমের উৎপাদন, মজুদ, বিতরণ, বিক্রয় এবং ব্যাবহার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। যারা এই সিদ্ধান্ত মানবেন না তাদের বিরুদ্ধে পন্য বাজেয়াপ্ত করা,পরিবেশগত ক্ষতিপূরণ ধার্যকরা,শিল্প বাণিজ্যিক প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করার কথা বলা হয়েছে সরকারি নির্দেশে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গে ১৯১ টি প্লাস্টিক ক্যারীব্যাগ উৎপাদনকারী কারখানা চিহ্নিত করা হয়েছে।তাদেরকে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ থেকে ৭৫ মাইক্রেন এর নীচে প্লাস্টিক ক্যারীব্যাগ উৎপাদন না করার নির্দেশ দেওয়া হয়েছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট