আম মিষ্টি না টক তা কেনার সময় বুঝে যাবেন এই কৌশলটির সাহায্যে


বুধবার,১৫/০৬/২০২২
471

আম মিষ্টি না টক তা কেনার সময় বুঝে যাবেন এই কৌশলটির সাহায্যে।আমকে ফলের রাজা হিসাবে বিবেচনা করা হয় এবং আমের মৌসুমও চলছে এই সময়ে। ফলের রাজা আম স্বাদে মিষ্টি। তবে মাঝে মাঝে হালকা টকও হয়। আম কেনার সময় কেউ কেউ বুঝতে পারেন না কেনা আম মিষ্টি হবে কিনা।আমের মিষ্টি ও রসালো স্বাদ সবাই পছন্দ করে। পাকা ও মিষ্টি আম খেতে খুবই সুস্বাদু। আজ আমরা আপনাকে এমন একটি কৌশল জানাচ্ছি যা দ্বারা আপনি সবসময় মিষ্টি আম কিনবেন। আম কেনার সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে। এটি আপনাকে মিষ্টি আম বেছে নিতে সাহায্য করবে।বিশেষজ্ঞরা বলছেন, যখনই বাজারে আম কিনতে যাবেন, এই পদ্ধতিগুলো দিয়ে দেখে নিন আম মিষ্টি কি না। বুঝে যাবেন এতেই।

জেনে নিন কিছু সহজ কৌশল।আম মিষ্টি কি না বোঝার সহজ উপায়ঃআম কেনার সময় প্রথমেই খেয়াল রাখবেন পাকা মিষ্টি আম যেন স্পর্শে নরম হয়, তবে এতটা নয় যাতে আঙ্গুল ঢুকতে পারে।আম কেনার সময়, আপনি এটির গন্ধও নিতে পারেন, যদি এটির গন্ধ ভালো হয় তবে বুঝবেন এটি সম্পূর্ণ পাকা তবে যদি কোনও রাসায়নিক গন্ধ অনুভূত হয় তবে সেগুলি গ্রহণ করবেন না।আম কেনার সময় এর কাণ্ডের কাছে গন্ধ নিন। আম মিষ্টি হলে আনারস বা তরমুজের মতো গন্ধ হয়।আম কেনার সময় দেখুন আমের রঙ গাঢ় হলুদ কিনা। গাঢ় হলুদ আম সবসময় মিষ্টি হয়। এছাড়াও খেয়াল রাখবেন আম যেন কোথাও থেকে চাপা না পড়ে।সবসময় গোল দেখতে আম কিনুন। এগুলি পাতলা এবং খোসাযুক্ত আমের চেয়ে মিষ্টি।আমের খোসায় রেখা বা বলিরেখা থাকলে তা কিনবেন না। এমন আম কিনুন যার খোসা টাটকা লাগে।

আমের বৃত্তে কোন দাগ বা কালো দাগ আছে কি না, যদি তাই হয়, তাহলে হয়তো কেমিক্যাল দিয়ে আম পাকানো হয়েছে। মিষ্টি হবে না।আমের খোসা কুঁচকে গেলে আম পুরনো, আমের খোসা শক্ত ও হলুদ হলে বোঝা যায় আম টাটকা। মিষ্টি হবে সেই আম।সেই সঙ্গে খুব বেশি আঁটসাঁট আম কিনবেন না, এমনও হতে পারে যে সেগুলো ভেতর থেকে কাঁচা। ফলে মিষ্টি হবে না। তাই যখনই আম কিনবেন তখন হালকা করে চেপে দেখার চেষ্টা করুন।সেই সঙ্গে এর সুগন্ধ শুঁকে তা কেনার উদ্যোগ নিন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট