অসম মেঘালয় সীমান্ত চুক্তি বাতিলের দাবিতে সংসদের সামনে বিক্ষোভ


বৃহস্পতিবার,২৮/০৭/২০২২
130

অসম মেঘালয় সীমান্ত চুক্তি বাতিলের দাবিতে সংসদের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করল তৃণমূল কংগ্রেস। মেঘালয়ের তৃণমূল বিধায়কদের সঙ্গে নিয়ে এই বিক্ষোভে সামিল হন ঘাসফুলের সাংসদরা। সেই সঙ্গে গারো ও খাসি ভাষাকে অষ্টম তপশীলের অন্তর্ভুক্তেরও দাবি জানাল তৃণমূল।

অসম-মেঘালয় সীমান্ত চুক্তি বাতিলের দাবি জানাল তৃণমূল কংগ্রেস। অসম এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রীদের নিয়ে যে ত্রিপাক্ষিক সীমান্ত চুক্তি হয়েছে সেই চুক্তি অসংবিধানিক বলে দাবি তৃণমূলের। মেঘালয় ও অসমের সীমান্ত চুক্তি বাতিল করে নতুন করে সীমান্ত নির্ধারণের দাবি জানিয়ে মেঘালয়ের তৃণমূল বিধায়কদের নিয়ে দিল্লিতে সংসদ ভবনের সামনে ধরনা বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিলেন তৃণমূল সাংসদরা। প্রধান বিরোধী তৃণমূল কংগ্রেস সহ মেঘালয়ের বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ স্থানীয় মানুষের মতামতকে অগ্রাহ্য করে এই সীমান্ত চুক্তি স্বাক্ষর করা হয়েছে। তাঁদের দাবি, চুক্তি সই করেই সীমানা পুনর্নির্ধারণ করা অসাংবিধানিক। তা লোকসভা ও রাজ্যসভায় পাশ করাতে হবে। বিরোধী দলনেতা মুকুল সাংমা বলেন, এই চুক্তি ঐতিহাসিক সমাধানসূত্র নয়, ঐতিহাসিক বিপর্যয়।

বিরোধী ও স্থানীয় মানুষের আপত্তি উড়িয়ে করা এই চুক্তি অনৈতিক, অমানবিক বলে সংসদ ভবনের সামনে সোচ্চার হয়েছে তৃণমূলের সাংসদ বিধায়করা। তাড়াহুড়ো করে চুক্তি করে, বলপূর্বক বিতর্ক চাপা দেওয়ার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। ভবিষ্যতে এর ফল ভাল হবে না বলেই মনে করছে তৃণমূল। পাশাপাশি এদিনের বিক্ষোভ কর্মসূচির মধ্য দিয়ে গারো ও খাসি ভাষাকে অষ্টম তপশীলের অন্তর্ভুক্তেরও দাবি জানাল তৃণমূল।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট