ফিক্সড ডিপোজিট ভেঙে ২ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে জালিয়াতরা, উদ্ধার করলো কলকাতা পুলিশ


রবিবার,০৫/০৩/২০২৩
1236

গড়িয়াহাটের ডোভার লেন এলাকায় আত্মীয়ের বাড়ি বেড়াতে এসেছিলেন দমদমের বাসিন্দা এক প্রবীণ ডাক্তার। এখানেই তাঁর মোবাইলে মেসেজ আসে, প্যান কার্ড আপডেট করাতে হবে, মেসেজে দেওয়া লিঙ্কে ক্লিক করে যেন অবিলম্বে ফর্ম ভরেন তিনি। মজার কথা, অনলাইন লেনদেন সম্পর্কে কিন্তু ডাক্তারবাবু যথেষ্ট ওয়াকিবহাল। নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে আর্থিক লেনদেন করে থাকেন প্রায়শই। অথচ সেই তিনিই অজ্ঞাতপরিচয় নম্বর থেকে পাওয়া লিঙ্কে ক্লিক করে ফেলেন না ভেবেচিন্তেই, এবং সঙ্গে সঙ্গে তাঁর মোবাইলে তাঁর অজান্তেই ডাউনলোড হয়ে যায় Any Desk নামের একটি রিমোট অ্যাক্সেস অ্যাপ।

Any Desk-এর উল্লেখ আগেও করেছে কলকাতা পুলিশ। এই ধরনের রিমোট অ্যাক্সেস অ্যাপ-এর মাধ্যমে আপনার ফোন বা কম্পিউটারের ওপর সহজেই নিয়ন্ত্রণ পেয়ে যেতে পারে জালিয়াতরা। যেমনটা হল ডাক্তারবাবুর ক্ষেত্রেও। আত্মীয়ের বাড়িতে বসেই মোবাইলে নেট ব্যাঙ্কিং-এ লগইন করতে হয় তাঁকে, যার ফলে তাঁর আইডি ও পাসওয়ার্ড চলে যায় জালিয়াতদের হাতে। সঙ্গে সঙ্গে পাসওয়ার্ড বদলে দেয় তারা। শুধু তাই নয়, নেট ব্যাঙ্কিং-এর সঙ্গে যুক্ত ডাক্তারবাবুর ফোন নম্বর সরিয়ে দিয়ে নিজেদের নম্বর বসিয়ে দেয়, যাতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লেনদেন হলেও সেই সংক্রান্ত কোনও মেসেজ তাঁর ফোনে না যায়।

বারবার নিজের নেট ব্যাঙ্কিং-এ লগইন করার চেষ্টা করেও ব্যর্থ হয়ে ডাক্তারবাবু আন্দাজ করেন, নেট ব্যাঙ্কিং হ্যাক হয়ে গিয়েছে তাঁর। সময় নষ্ট না করে যোগাযোগ করেন গাড়িয়াহাট থানা এবং পরে সাউথ ইস্ট ডিভিশনের সাইবার শাখার সঙ্গে। তদন্তে লেগে পড়েন সাইবার শাখার দায়িত্বে থাকা সার্জেন্ট রাহুল বোস ও তাঁর সহকর্মীরা।

ততক্ষণে নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে ডাক্তারবাবুর ফিক্সড ডিপোজিট ভেঙে ২ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে জালিয়াতরা। মোবাইল নম্বর পরিবর্তিত হয়ে যাওয়ায় কোনও এসএমএস অ্যালার্ট আসেনি তাঁর ফোনে। সুখের কথা, সাইবার শাখার কর্মীদের তৎপরতায় মাত্র ২৪ ঘন্টার মধ্যেই সম্পূর্ণ টাকা ফেরৎ পেয়ে গিয়েছেন ডাক্তারবাবু। তবে আগামী দিনে কীভাবে নিরাপদে নেট ব্যাঙ্কিং ব্যবহার করবেন, সে বিষয়ে তাঁকে সচেতন করে দিয়েছেন রাহুল। ছবি রইল সাউথ ইস্ট ডিভিশনের সাইবার সেলের সার্জেন্ট রাহুল বোসের ও বিমলবাবুর (ভিক্টিম)পাঠান প্রশংসা মূলক ইমেলের

তথ্য সূত্র : কলকাতা পুলিশ

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট