বঙ্গসভা পুরস্কার পেলেন রাবির সাবেক শিক্ষার্থী রেহানা


মঙ্গলবার,১৪/০৩/২০২৩
772

বাংলাদেশ: বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য বঙ্গসভা পুরস্কার ২০২৩ এ ভুষিত হয়েছেন কবি ও সাহিত্যিক মোছা: আক্তারুন্নাহার রেহানা। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০০০-২০০১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী গ্রন্থরাজির মাঝে সাহিত্য ও সমাজ কল্যাণে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ তার লেখা ‘আত্মজাগরণ’ গ্রন্থটি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শাখার ‘বঙ্গসভা পুরস্কার ২০২৩’ এ ভূষিত হয়। বুধবার (৮ মার্চ) বিকেল ৪টার দিকে বঙ্গসভা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আরসি মজুমদার হলে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ৪১ জনকে বঙ্গসভা পুরস্কার প্রদান করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবু নঈম শেখ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এ কে এম শাহনেওয়াজ, বঙ্গ নিউজ সম্পাদক ও বিডিসি চ্যানেলের চেয়ারম্যান অধ্যাপক ড. লুৎফর রহমান জয়। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান।

বঙ্গসভা পুরস্কারে ভূষিত হওয়া মোছা: আক্তারুন্নাহার রেহানার বাড়ি সিরাজগঞ্জ জেলায়। পেশাগত জীবনে তিনি একজন কলেজ শিক্ষক। এ ছাড়া উদ্যোক্তা হিসেবে কাজ করছেন। ২০২২ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন ‘সম্প্রীতি কল্যাণ সংস্থা’। স্বার্থপরতা আর হিংসা-বিদ্বেষ হানাহানি ঘেরা অশান্ত পৃথিবীতে শান্তিপূর্ণ ও বিভেদ বৈষম্যমুক্ত একটি মানবিক মহাসমাজের স্বপ্ন হৃদয়ে ধারণ করে জাতি ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষে মানুষের কল্যাণ সাধন কল্পে অসহায় ও সুবিধা বঞ্চিত শিশু-কিশোর ও নারীর শিক্ষা, স্বাস্থ্য, স্বাবলম্বন, নিরাপদ মাতৃত্ব, নিরাপদ আবাসন ও লিঙ্গ বৈষম্যের নিরসনের ক্ষেত্রে যথপোযুক্ত সহযোগিতা ও কাউন্সেলিং সেবার মাধ্যমে দক্ষ জনসম্পদ ও আলোকিত মানুষ গড়ে তোলার প্রয়াস নিয়ে সংস্থাটি যাত্রা শুরু করে।

এ সংস্থার যাবতীয় কর্মকাণ্ডের রূপরেখা এবং নিজ জীবনের দুঃখ ব্যথা ও অপ্রাপ্তিকে সেবার ফুল করে ফুটিয়ে বর্তমান সময়ের পারিপার্শ্বিক বাস্তবতা ও নানা অসঙ্গতিকে চিহ্নিত করে তা হতে উত্তরণের কাঙ্খিত উপায় সমূহ ব্যক্ত করেন ‘আত্মজাগরণ’ নামক জাগরণী গ্রন্থে। গ্রন্থটির মুখবন্ধ লিখেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। অমর একুশে গ্রন্থমেলা ২০২৩-এ স্বনামধন্য গৌরব প্রকাশন হতে এ গ্রন্থটি প্রথম আত্মপ্রকাশ করে। গ্রন্থটির গ্রন্থস্বত্ব শতভাগ উৎসর্গ করা হয়েছে সম্প্রীতি কল্যাণ সংস্থার তহবিলে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট