বহু প্রতীক্ষার পর অবশেষে নজির। নদীর নীচ দিয়ে মেট্রো-যাত্রা।


বুধবার,১২/০৪/২০২৩
1974

বহু প্রতীক্ষার পর অবশেষে নজির। নদীর নীচ দিয়ে মেট্রো-যাত্রা। না, যাত্রী পরিবহন শুরু হয়নি। তবে ইতিহাস সৃষ্টি হল বুধবার। এসপ্ল্যানেড থেকে হাওড়া পর্যন্ত মেট্রো পথে মেট্রো চলল। নদীর নীচ দিয়ে সফল মেট্রো-যাত্রা সম্পন্ন হল। কোন ট্রায়াল রান নয়, তবে নিয়ে যাওয়া হল মেট্রোর রেক। কোন অসুবিধা হয়নি। ঐতিহাসিক নজির। দেশের মধ্যে প্রথম এমন ঘটনা। নদীর নীচ দিয়ে মেট্রো-যাত্রা এই প্রথম। ভারতে প্রথম দৃষ্টান্ত স্থাপন করল কলকাতা মেট্রো।

ঘড়িতে তখন বেলা ১১টা বেজে ৫৫ মিনিট। হুগলি নদীর তলা দিয়ে ছুটে চলল মেট্রো-রেক এমআর ৬১২। মহাকরণ থেকে হাওড়া ময়দান, ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে যাত্রী হলেন মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার শ্রী পি উদয় কুমার রেড্ডি। তাঁকে সঙ্গ দিলেন মেট্রোরেলের অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা। পরে আরও একটি রেক, এমআর ৬১৩, পৌঁছয় হাওড়া ময়দান স্টেশনে। মেট্রো রেলের সকল কর্মী ও ইঞ্জিনিয়াররা আজ দৃশ্যতই খুশি। তাঁদের স্বপ্ন আজ সত্যি হয়েছে কিনা! যাত্রা শেষে মেট্রো রেলের জেনারেল ম্যানেজার শ্রী পি উদয় কুমার রেড্ডি জানিয়েছেন, আগামী ৭ মাসের মধ্যে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ট্রায়াল রান সম্পন্ন হবে।

এখন সাধারণ মানুষ হিসেবে আমরা অপেক্ষায়। মেট্রো রেলওয়ের জেনারেল ম্যানেজার যেমনটা বললেন, ৭ মাসের মধ্যে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার পথে পরীক্ষামূলক পরিবহণের পরেই সাধারণের জন্য শুরু হয়ে যাবে হুগলি নদীর নীচ দিয়ে রোমাঞ্চকর মেট্রোযাত্রা। ফলত আশা করা হচ্ছে, এ বছরেই সাধারণ যাত্রীরা হুগলি নদীর নীচ দিয়ে মেট্রো পরিষেবার সাক্ষী হবেন। ৪৫ সেকেন্ডে হুগলি নদীর নীচ দিয়ে ৫২০ মিটার দূরত্ব অতিক্রম করবে মেট্রো। সেক্ষেত্রে হাওড়া স্টেশন হতে চলেছে দেশের গভীরতম মেট্রো স্টেশন।
সূত্রের খবর, ট্রায়াল রান শেষ হওয়ার পর রেলওয়ে সেফটি কমিশনারের অনুমোদন মিললেই গঙ্গার তলা দিয়ে চলবে মেট্রো চলাচল

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট