চাঁদে গবেষণা স্টেশন খুলতে চায় চিন

চাঁদে গবেষণা স্টেশন তৈরি করতে চায় চিন। চাঁদের মাটিতে দীর্ঘ সময়ের জন্য নভোচারীদের রেখে দেওয়ার চিন্তাভাবনা করছেন চীনের মহাকাশ বিজ্ঞানীরা। চীনের উহান শহরে এক সম্মেলনে ১০০ জনের বেশি চীনা বিজ্ঞানী, গবেষক ও মহাকাশ সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে এই উচ্চাভিলাষী পরিকল্পনা নেওয়া হয়েছে।

চীন চাঁদের মাটি দিয়ে চাঁদেই ঘাঁটি গড়া শুরু করতে চায় । এমনই লক্ষ্য নিয়ে এগোচ্ছেন তাদের মহাকাশ বিজ্ঞানীরা। সম্প্রতি চীনের উহান শহরে এক সম্মেলনে যোগ দেন ১০০ জনের বেশি চীনা বিজ্ঞানী, গবেষক ও মহাকাশ সংস্থার প্রতিনিধিরা। সেই সম্মেলনে চাঁদে কীভাবে অবকাঠামো তৈরি করা হবে তা নিয়ে আলোচনা করা হয়েছে। তাদের এই উচ্চাভিলাষী পরিকল্পনা অনুযায়ী কাজ দ্রুত শুরু হতে পারে । চাইনিজ একাডেমি অব ইঞ্জিনিয়ারিং- এর বিশেষজ্ঞ ডিং লাইয়ুন বলেছেন, একদল গবেষক ‘চায়নিজ সুপারম্যাসনস’ নামের একটি রোবট তৈরি করছে, যার কাজ হবে চাঁদের মাটি দিয়ে ইট তৈরি করা। চাইনিজ একাডেমি অব ইঞ্জিনিয়ারিং- এর বিশেষজ্ঞ ডিং লাইয়ুন বলেছেন, একদল গবেষক ‘চায়নিজ সুপারম্যাসনস’ নামের একটি রোবট তৈরি করছে, যার কাজ হবে চাঁদের মাটি দিয়ে ইট তৈরি করা।তিনি আরও বলেন, “চাঁদের রহস্য উদঘাটনে দীর্ঘ মেয়াদে অনুসন্ধান কাজ চালানোর জন্য সেখানে বসতি গড়া দরকার। ভবিষ্যতে নিশ্চয়ই এটি উপলব্ধি করা সম্ভব হবে।” ২০২৮ সালের দিকে চ্যাং’ই-৮ নামের একটি চন্দ্রাভিযান পরিচালনা করবে চীন। সে অভিযানে চাঁদের মাটি দিয়ে ইট তৈরির জন্য বানানো রোবটটি পাঠানো হবে।তার আগে ২০২৫ সালের দিকে চাঁদের দূরবর্তী অংশ থেকে প্রথম মাটির নমুনা সংগ্রহের চেষ্টা চালাবে দেশটি। এর আগে ২০২০ সালে চ্যাং’ই-৫ মিশনে চাঁদের নিকটবর্তী অংশ থেকে প্রথম মাটির নমুনা সংগ্রহ করে পৃথিবীতে এনেছিল চীন। চীনের মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন, চাঁদে একবার গবেষণা স্টেশন তৈরি করা হয়ে গেলে সেখানে দীর্ঘ সময়ের জন্য নভোচারীদের রেখে দেওয়া সম্ভব হবে।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

3 hours ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

3 hours ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

3 hours ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

3 hours ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

3 hours ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

4 hours ago
https://www.banglaexpress.in/ Ocean code: