প্রথম এশীয় ‘চিফ হিট অফিসার’ বাংলাদেশের বুশরা আফরিন


মঙ্গলবার,০৯/০৫/২০২৩
670

ঢাকার বুসরা আফরিন ‘চিফ হিট অফিসার’ বা শীর্ষ তাপ নিয়ন্ত্রক কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করতে চলেছেন। শুধু বাংলাদেশ নয়, এশিয়া মহাদেশে তিনিই প্রথম এই গুরুত্বপূর্ণ কাজে নিয়োগ হলেন। আমেরিকার একটি সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করবে ঢাকা উত্তর পৌরসভা। আমেরিকার ওই সংস্থাটি ঢাকা উত্তর পুরসভার সঙ্গে এ বিষয়ে চুক্তি করেছে।

উষ্ণায়নে জেরবার বিশ্ব। ঘটে চলেছে জলবায়ু পরিবর্তন। তাপমাত্রা নিয়ন্ত্রণে এখনই কার্যকরী কোন ভূমিকা না নিলে সমীহ বিপদ। এমন উপলব্ধি করতে শুরু করেছে বিশ্বের অধিকাংশ দেশই। একাধিক পরিকল্পনা গ্রহণ করছে বিশ্বের বিভিন্ন দেশ। এরই মধ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ‘হিট অফিসার’ নিয়োগ। ইউরোপ ও আমেরিকার একাধিক দেশ ইতিমধ্যেই এই পদ সৃষ্টি করেছে। রাষ্ট্রসংঘ প্রথম এলেনি মিরিভিলিকে ‘গ্লোবাল চিফ হিট অফিসার’ হিসাবে নিয়োগ করে। অস্ট্রেলিয়া মেলবোর্নে ক্রিস্টা মিলনে এই পদে বসেছেন। আমেরিকার মায়ামিতে জিন গিলবার্ট, গ্রিসের এথেন্সে এলিসাভেট বারজিয়ানি এই পপদ অলংকৃত করেছেন। এতদিন পর্যন্ত এশিয়া মহাদেশের কোন শহরে এমন কোন পদে কেউ বসেননি। ঢাকায় বুসরা আফরিন ‘চিফ হিট অফিসার’ বা শীর্ষ তাপ নিয়ন্ত্রক কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করতে চলেছেন। শুধু বাংলাদেশ নয়, এশিয়া মহাদেশে তিনিই প্রথম এই গুরুত্বপূর্ণ কাজে নিয়োগ হলেন। ঢাকা শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন তিনি। ঢাকাকে কিভাবে চরম তাপমাত্রা থেকে রক্ষা করা যায় তার পরিকল্পনা গ্রহণ করবেন তিনি।

বুশারার বাবা আতিকুল ইসলাম ঢাকার উত্তর পুরসভার মেয়র। ঢাকাতে পড়াশোনার পর কানাডার গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে পড়াশোনা করেছেন তিনি। জানা গিয়েছে তাপমাত্রার নিয়ন্ত্রণের বিষয়ে আমেরিকার একটি সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করবে ঢাকা উত্তর পৌরসভা। আমেরিকার ওই সংস্থাটি ঢাকা উত্তর পুরসভার সঙ্গে এ বিষয়ে চুক্তি করেছে। চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর বুশরাকে এই গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছে তারা। উল্লেখ্য, চলতি বছরে এপ্রিল মাসে টানা 26 দিন তাপপ্রবাহ চলেছে ঢাকা সহ বাংলাদেশের বহু এলাকায়। স্বাভাবিকের থেকে ৬৬ শতাংশ কম বৃষ্টি হয়েছে এপ্রিল মাসে। গত ১৬ এপ্রিল ৫৮ বছরের ইতিহাস ভেঙে সর্বোচ্চ ৪০.৬° সেলসিয়াসে পৌঁছায় ঢাকার তাপমাত্রা। উষ্ণায়নের এই ভয়াবহ পরিস্থিতিতে ‘গ্লোবাল চিফ হিট অফিসার’ হিসাবে’ বুশরা আফরিন কার্যকরী ভূমিকা পালন করবেন বলে মনে করছে ঢাকার সাধারণ নাগরিকরা।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট