বেঙ্গালুরুর হাওয়ায় গরম বঙ্গ – বিজেপির বিরুদ্ধে সরব মমতা-অধীর-অভিষেক


রবিবার,১৪/০৫/২০২৩
667

প্রায় দু হাজার কিলোমিটার দূরে কর্ণাটকে ধরাশায়ী হয়েছে বিজেপি। ভোটের এই ফলাফল নিয়ে বঙ্গ রাজনীতিও সরগরম। জাতীয় রাজনীতিতে এই ফলাফল সুদূরপ্রসারী প্রভাব ফেলবে বলে করছেন বঙ্গ রাজনীতির তারকারা। বিজেপির অশ্বমেধের ঘোড়া আগেই থমকেছিল বাংলায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের এক পায়ের ভেলকিতে কুপোকাত হয়েছিল দোর্দান্ড প্রতাপ গেরুয়া শিবির। ২০০ আসনের হুংকার ধুলোয় গড়াগড়ি খেয়েছিল। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় প্রমাণ করেছিলেন, বিজেপি নিজেদের যতই শক্তিধর মনে করুক না কেন, তাদেরও রুখে দেওয়া যায়। বাংলার সেই অপ্রতিরোধ্য লড়াইয়ের আঁচ ছড়িয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। বাংলার ভোটের পর উত্তরপ্রদেশে নির্বাচন হয়। বিজেপিকে যথেষ্ট চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। এদিন কর্ণাটকের ভোটের ফলাফলেও বিজেপির করুন ছবিটা সামনে উঠে এসেছে। ডাবল ইঞ্জিন সরকারের পতন ঘটেছে। স্বাভাবিকভাবেই কর্নাটক থেকে প্রায় দু হাজার কিলোমিটার দূরে বাংলাতেও এই ভোটের ফলাফলের প্রভাব পড়েছে যথেষ্টই। মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এই ভোট ফলাফল নিয়ে ব্যক্ত করেছেন নিজেদের মতামত। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন বিজেপির শেষের শুরু। কালীঘাটে নিজের বাসভবনে সংবাদ মাধ্যমকে মমতা বলেন, বিজেপির ঔদ্ধত্যের পতন শুরু হয়েছে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় কর্ণাটকের সাধারণ মানুষের জনমতকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, বিজেপি যদি মনে করে গাজোয়ারি মনোভাব নিয়ে সব দলকে পদদলিত করে রাখবে তার জবাব জনগণ দেবে। আগামী লোকসভা নির্বাচনে উচিত শিক্ষা পাবে বিজেপি।

কংগ্রেসের লোকসভার দলনেতা তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী দলের এই সাফল্যে উচ্ছ্বসিত। এই জয়কে ঐতিহাসিক জয় বলে আখ্যায়িত করেছেন তিনি। বলেছেন এই জয়ের ধারা অব্যাহত থাকবে।
কর্ণাটকের এই ফলাফলে কংগ্রেসের পক্ষ থেকে বাংলার সাগর থেকে পাহাড় সর্বত্রই উচ্ছ্বাসে ফেটে পড়েন কংগ্রেসের নেতাকর্মীরা।
বাংলার রাজনৈতিক মহলেও কর্নাটকের এই ফল চর্চার অন্যতম বিষয় হয়ে উঠেছে। রাজনৈতিক ওয়াকিবহাল মহলে ধারনা ২০২৪ এর লোকসভা ভোটে এর প্রভাব পড়বে অনেকটাই।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট