১৩ জুন সর্বদলীয় বৈঠক – শান্তিপূর্ণ নির্বাচন করতে সচেষ্ট কমিশন


শনিবার,১০/০৬/২০২৩
647

১৩ জুন সর্বদলীয় বৈঠকের ডাক দিল রাজ্য নির্বাচন কমিশন। ভোট ঘোষণার পর এই প্রথমবার সর্বদলীয় বৈঠক হতে চলেছে। অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন করতে বিভিন্ন রাজনৈতিক দলের মতামত নিতে চলেছে নির্বাচন কমিশনন।
আগামী ১৩ জুন সর্বদলীয় বৈঠকের ডাক দিল রাজ্য নির্বাচন কমিশন। পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণার পর এই প্রথমবার সর্বদলীয় বৈঠক হতে চলেছে। নির্বিঘ্নে পঞ্চায়েত ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে সর্বদলীয় বৈঠকে বিভিন্ন রাজনৈতিক দলের মতামত নেবে নির্বাচন কমিশন। মনোনয়ন জমা পর্বে কিছু বিক্ষিপ্ত অশান্তির ঘটনা ঘটেছে রাজ্যের বেশ কয়েকটি জেলায়। বিরোধী রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে কেন্দ্রীয় বাহিনীর দাবি জানানো হয়েছে। এই আবহের মধ্যে সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হবে। মনোনয়ন জমার শুরু থেকেই রাজ্য নির্বাচন কমিশন কঠোর হাতে পরিস্থিতি মোকাবিলা করতে সব ধরনের পদক্ষেপ নিয়েছে। নির্বাচনের মনোনয়ন জমার দ্বিতীয় দিনে বিভিন্ন প্রান্তে যেসব অশান্তির ঘটনা ঘটেছে তার রিপোর্ট চেয়ে পাঠিয়েছে সংশ্লিষ্ট জেলার জেলা শাসকদের কাছকাছ থেকে।

প্রত্যেকটি অশান্তির ঘটনাতেই কড়া নজরদারি সরি রাজ্য নির্বাচন কমিশনের দফতরর থেকে। নির্বাচন কমিশন সূত্রে খবর, পুলিশকে কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয় সঙ্গে সঙ্গেই। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, রাজ্যে নির্বাচনী বিধি লাগু হওয়ায় প্রধানমন্ত্রীর রোজগার মেলা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।আগামী ১৩ জুন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই রোজগার মেলা হওয়ার কথা ছিল। সূত্রের খবর, শনিবার রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে রাজভবন থেকে ডেকে পাঠানো হয়েছিল। নির্দিষ্ট সময়েই রাজভবনে পৌঁছান নির্বাচন কমিশনার। পঞ্চায়েত ভোটে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে দুজনের কথা হয়েছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, কেন্দ্রীয় বাহিনী প্রসঙ্গে রাজ্যপালের প্রশ্নের উত্তরে রাজ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন কেন্দ্রীয় বাহিনী আনার সিদ্ধান্ত সাধারণত আদালত নেয়। মামলা আদালতে বিচারাধীন। সেক্ষেত্রে আপাতত আদালতের দিকেই তাকিয়ে তারা। উল্লেখ্য, গত বৃহস্পতিবার ত্রি স্তর পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করে রাজ্য নির্বাচন কমিশন। আগামী ৮ জুলাই রাজ্যে এক দফায় পঞ্চায়েত নির্বাচন হবে বলে ঘোষণা করেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। ১১ জুলাই ফলাফল ঘোষণা হওয়ার কথা রয়েছে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট