৮ জুলাই ভোট, ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী কবে আসবে ?


বৃহস্পতিবার,২৯/০৬/২০২৩
733

আগামী ৮ জুলাই রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত ভোট। কিন্তু বাহিনী জট এখনও কাটল না। কেন্দ্রীয় বাহিনী নিয়ে চিঠি যুদ্ধ অব্যাহত। ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী কবে আসবে? বিএসএফের আইজিকে চিঠি লিখল রাজ্য নির্বাচন কমিশন। তবে মেলেনি সদুত্তর। আগেই ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে এসেছে। বৃহস্পতিবার আরও ১০ কোম্পানি বাহিনী পৌঁছেছে।

নির্বাচন নির্বিঘ্নে সম্পন্ন করতে কড়া কমিশন।আইনশৃঙ্খলা বজায় রাখতে নেওয়া হচ্ছে কঠোর পদক্ষেপ। পুলিশ জেলার নিরিখে বৃহস্পতিবার পর্যন্ত পরিসংখ্যান পেশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। বিভিন্ন জেলা থেকে উদ্ধার হয়েছে ১৭৫টি অস্ত্র, বোমা ৭০০টি। নির্বাচন ঘোষণার পর থেকে রাজ্যে নিহত হয়েছে ৫ জন। কমিশনের দেওয়া তথ্যে নিহতের সংখ্যা আরও ১ জন বাড়ল। বুধবার পর্যন্ত সংখ্যা টা ছিল চার। মৃত্যুর ঘটনা ঘটেছে কোচবিহার ১, বারুইপুর ৩, ইসলামপুরে ১। নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের ঘটনা ঘটেছে ২৩৬টি। বিভিন্ন রাজনৈতিক সংঘর্ষের ঘটনায় আহত হয়েছেন ৩৩৭ জন। জামিন অযোগ্য ধারায় ৮৪৪৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

এদিকে কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে এবারের নির্বাচনে কমলো মনোনয়ন প্রত্যাহারের সংখ্যা। ২০১৮ সালের তুলনায়, চলতি বছরে মনোনয়ন প্রত্যাহারের হার অর্ধেক। রাজ্য নির্বাচন কমিশন পরিসংখ্যান সহ- হলফনামা জমা দিয়েছে। কলকাতা হাইকোর্টে জমা দেওয়া হলফনামায় এই তথ্য উঠে এসেছে। ২০১৮ সালে ১ লক্ষ ৩৩ হাজার ৬৭৩ টি বৈধ মনোনয়নপত্র জমা পড়েছিল। প্রত্যাহার করা হয়েছিল ২৩৬১৯ টি মনোনয়নপত্র। শতাংশের হিসাবে যা ছিল ১৭.৬৬ শতাংশ।২০২৩ সালে ২ লক্ষ ২৮ হাজার ১৫৮ টি মনোনয়ন জমা পড়েছে। প্রত্যাহার করা হয়েছে ২০৬১২ টি মনোনয়নপত্র। শতাংশের হিসাবে যা ৯ শতাংশ। যদিও এদিন আদালতে বিরোধীদের আইনজীবীদের তরফ থেকে বক্তব্য, নির্বাচন কমিশনের এই তথ্য কতটা যুক্তিযোগ্য বা কতটা সত্য তার যাচাই করার প্রয়োজনীয়তা রয়েছে। কমিশন দাবি করেন, মনোনয়ন পর্বে ৭৫৪ টি অভিযোগ এসেছে। প্রতিক্ষেত্রেই পদক্ষেপ করা হয়েছে।
পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে কোচবিহারের বেশ কয়েকটি এলাকায় রাজনৈতিক উত্তেজনা চরমে। অভিযোগ, সীমান্তের ওপার থেকে দুষ্কৃতীরা এসে সন্ত্রাস করে পালিয়ে যাচ্ছে। এই নিয়ে রাজনৈতিক তরজা জমে উঠেছে। অভিযোগ পাল্টা অভিযোগে উত্তাল বঙ্গ রাজনীতি।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট