বিরল রোগে আক্রান্ত গায়িকা “সেলিন ডিওন”


রবিবার,২৭/০৮/২০২৩
206

বিশ্ব বিখ্যাত গায়িকা সেলিন ডিওনকে বলা হয় ‘পাওয়ার ব্যালাড এর রানী’। চমৎকার কণ্ঠের অধিকারী এই সুপার সিঙ্গার পপ, রক, আরঅ্যান্ডবি, গসপেল, এমনকী ক্লাসিক্যালেও দক্ষ। তার গাওয়া গানগুলো ইংরেজি ও ফরাসি দুই ভাষাতেই হয়েছে। এই দুই ভাষার বাইরেও সেলিন ডিওন গান গাইতে পারেন স্প্যানিশ, ইতালীয়, জার্মান, লাতিন, জাপানি ও চীনা ভাষাতেও। ১৯৯০ সালে প্রকাশিত প্রথম ইংরেজি ভাষার অ্যালবাম ‘ইউনিসন’ তাকে একজন প্রকৃত শিল্পীর মর্যাদায় প্রতিষ্ঠিত করে। ১৯৯৩ সালে প্রকাশিত ‘কালার অব মাই লাভ’ তাকে পপ গানের জগতে সুপারস্টারের মর্যাদা এনে দেয়। এরপর কেবলই তার এগিয়ে যাওয়ার পালা।

বিশ্ব মিডিয়া থেকে জানা গেছে, বিশ্বনন্দিত কণ্ঠতারকা সেলিন ডিওন দীর্ঘদিন ধরেই স্টিফ পারসন সিনড্রোম নামের এক বিরল রোগে আক্রান্ত। আর এই কারণেই তিনি সংগীত জগৎ থেকে আড়ালে আছেন। শোনা যাচ্ছে, যত সময় গড়াচ্ছে, তার শরীর ততই খারাপের দিকে যাচ্ছে। সম্প্রতি একাধিক বিশ্ব গণমাধ্যম সূত্রে জানা গেছে, টাইটানিকখ্যাত এই গায়িকা শারীরিক দুর্বলতার কারণে বাড়ি ছেড়ে বাইরে যেতে পারছেন না। প্রায় ৬০০ দিন হয়ে গেছে তিনি জনসমক্ষে কোনো ছবি তোলেননি। বাড়িতেই সময় কাটাচ্ছেন। তার হাঁটতে সমস্যা হচ্ছে, পিঠ কুঁজো হয়ে গেছে এবং পেশির খিঁচুনি মাঝে মাঝে অসহ্য মাত্রায় চলে যাচ্ছে। আর এই কারণেই তিনি চলতি বছরের মে মাসে শো স্থগিত করেছিলেন।

বর্তমানে গীতিকার বোন লিন্ডার সঙ্গে তার বাড়িতে বসবাস করছেন বলে জানা গেছে। ২০২২ সালের ডিসেম্বরে সেলিন ডিওন নিজের অসুস্থতার খবর প্রকাশ্যে আনেন। তিনি জানিয়েছেন, তার শরীরে বিরল এক অসুখ বাসা বেঁধেছে। এই অসুখের নাম স্টিফ পারসন সিনড্রোম [এসপিএস]। এটি স্নায়ুর খুব বিরল একটি রোগ। এটিকে এক ধরনের অটোইমিউন ডিসঅর্ডারও বলেন চিকিৎসকরা। গায়িকা জানিয়েছেন, গান গাওয়া বা মঞ্চে পারফর্ম করা তো দূরের কথা, এই রোগের কারণে স্বাভাবিক জীবনই ব্যাহত হয়েছে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট