Categories: রাজ্য

‘সুপ্রিম’ ধাক্কা রাজ্যপালের !

সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। আর কোন বিশ্ববিদ্যালয়ে নিয়োগ করতে পারবেন না উপাচার্য। যে সব বিশ্ববিদ্যালয়ে তিনি অন্তবর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছিলেন তাদের বৈধতা নিয়ে প্রশ্ন উঠে গেল। এমনকি ওইসব উপাচার্যরা কোন সরকারি সুযোগ-সুবিধা পাবে না বলেও জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। বিশ্ববিদ্যালয়ের কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তারা নিতে পারবেন না।সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, উপাচার্য নিয়োগকর্তা নন রাজ্যপাল। কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য। সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে রাজ্যপাল কোন অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করতে পারেন না। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে যেসব বিশ্ববিদ্যালয়ে রাজ্যপাল উপাচার্য নিয়োগ করেছিলেন তাদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠলো। যেখানে তারা সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন সেখানে তাদের ভূমিকা কি থাকবে ? এমনকি গুরুত্বপূর্ণ কোন সিদ্ধান্ত নেওয়ার অধিকারও তাদের থাকছে না। সুপ্রিম কোর্টের এই রায়কে বড় জয় হিসাবে দেখছে রাজ্য। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, সুপ্রিম কোর্টের এদিনের রায়কে আমরা স্বাগত জানাচ্ছি। যে কথাটা আমরা প্রথম দিন থেকেই বলে আসছিলাম তা শুনছিলেন না রাজ্যপাল। এই রায়ের পর রাজ্যপালের যদি বোধদয় হয়। সুপ্রিম কোর্ট যেখানে সার্চ কমিটি গঠন করার কথা বলেছে তখন কিভাবে তিনি নিজের একক সিদ্ধান্তে নিয়োগ করতে পারেন? রাজ্যপাল যে আইন না মেনে এই কাজ করছিলেন তা প্রমাণ হল।

রাজ্যপাল নিজের পছন্দের ব্যক্তিদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসাবে নিয়োগ করেছিলেন। এইসব উপাচার্যদের মধ্যে প্রাক্তন আমলা থেকে প্রাক্তন বিচারপতি এমন ব্যক্তিদেরও বসানো হয়। কোন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হতে গেলে কমপক্ষে ১০ বছর অধ্যাপনার অভিজ্ঞতা থাকা প্রয়োজন। কিন্তু রাজ্যপাল যাঁদের নিয়োগ করছিলেন অধিকাংশের ক্ষেত্রে এই নিয়ম মানা হয়নি। এমনকি শিক্ষা জগতের নন এমন ব্যক্তিদের তিনি ওই চেয়ারে বসান। যা সম্পূর্ণ অবৈধ বলে মনে করে রাজ্য।
একে একে ১১টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজ্যপালের পদক্ষেপকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। শুক্রবার বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি সূর্য কান্তের ডিভিশন বেঞ্চে সেই মামলার শুনানিতে আদালত জানায়, রাজ্যপাল আর নতুন করে কোনও অস্থায়ী উপাচার্য নিয়োগ করতে পারবেন না।
রাজ্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল সার্চ কমিটিতে মুখ্যমন্ত্রীর প্রতিনিধি রাখার। অবশ্য সেই আবেদন গ্রাহ্য করেনি সুপ্রিম কোর্ট।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

2 weeks ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

2 weeks ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

2 weeks ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

2 weeks ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

2 weeks ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

2 weeks ago
https://www.banglaexpress.in/ Ocean code: