বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে মেয়েরা, অপুষ্টি বাচ্চাদের জন্য মিষ্টি লাড্ডু বিতরণ, আশার আলো দেখাচ্ছে স্ব সহায়ক দল

পশ্চিম মেদিনীপুর: দিন দিন বাড়ছে রাজ্যে অপুষ্টি বাচ্চাদের সংখ্যা। তাই পশ্চিমবঙ্গ সরকারের নবতম উদ্যোগ পৌষ্টিক লাড্ডু সরবরাহ। অপুষ্টিতে ভোগা অঙ্গনওয়াড়ি ছাত্র-ছাত্রীদের পৌষ্টিক লাড্ডু বিতরণ করা হলো নারায়ণগড় ব্লকের বিভিন্ন অঙ্গনওয়াড়ি কেন্দ্রে। ব্লকের স্ব সহায়ক দল পরিণীতা সংঘ দায়িত্বের সঙ্গে এই কাজটি করছেন। ছোলা, বাদাম, এলাচ এবং চিনি গুঁড়ো মিশিয়ে তৈরি পৌষ্টিক পাউডার। কাঁচামাল পরিবহন থেকে সমস্ত কিছু পরিচালিত হয় সিডিপিওর দপ্তর থেকে। এই পৌষ্টিক লাড্ডু নারায়ণগড় ব্লক সহ পশ্চিম মেদিনীপুর জেলার ১০টি ব্লকে সরবরাহ করে পরিণীতা সংঘের মেয়েরা।

প্রসঙ্গত নারায়ণগড় ব্লকে পৌষ্টিক লাড্ডু সরবরাহের সঙ্গে পশ্চিম মেদিনীপুর জেলাশাসক জেলার দশটি ব্লকে এই পৌষ্টিক লাড্ডু সরবরাহের দায়িত্ব দেন পরিনীতা সংঘকে। পরিণীতা সংঘের সভানেত্রী প্রতিভা জানা জানিয়েছেন-“নারায়ণগড় ব্লকের পাশাপাশি মোহনপুর, দাঁতন, কেশিয়াড়ি ব্লকে লাড্ডু সরবরাহ করতো পরিণীতা সংঘের মেয়েরা। তারপর থেকে বর্তমানে পশ্চিম মেদিনীপুর জেলার দশটি ব্লকের সরবরাহ করা হচ্ছে এই পৌষ্টিক লাড্ডু। মূলত অপুষ্টিতে যাতে না ভোগে অঙ্গনওয়াড়ি ছাত্র ছাত্রীরা সেই উদ্দেশ্যে এই লাড্ডুর পরিবেশন।

পরিণীতা সংঘের ৫ জন মেয়ে মূলত এই কাজ করেন। নারায়ণগড় সুসংহত কেন্দ্রের অঙ্গনওয়াড়ি কর্মী জানিয়েছেন-” মূলত অপুষ্টি বাচ্চাদের এই লাড্ডু পরিবেশন করা হয় সিডিপিও দপ্তর থেকে। আমাদের কেন্দ্রে মোট ৩ জন অপুষ্টিতে ভোগা বাচ্চাদের এই লাড্ডু পরিবেশন করা হয়।” মিষ্টি জাতীয় এই পৌষ্টিক লাড্ডু পেয়ে খুশি বাচ্চারা। অঙ্গনওয়াড়ি কর্মীর ছাত্র সায়ন বাড়ি জানিয়েছে-“স্কুল থেকে এই মিষ্টি দিয়েছে। খুব মিষ্টি এই লাড্ডু টা। আমার খেতে খুব ভালো লাগে ।” রাজ্যে দিন দিন বাড়তে থাকা অপুষ্টি বাচ্চাদের সংখ্যা চিন্তায় ফেলেছে সরকারকে।

তাই পশ্চিমবঙ্গ সরকারের নবতম উদ্যোগ পৌষ্টিক লাড্ডু সরবরাহ। নারায়নগড় ব্লক সিডিপিও কুন্তল দত্ত জানিয়েছেন-“নারায়ণগড় ব্লকের পাশাপাশি মোহনপুর, দাঁতন, কেশিয়াড়ী ব্লক এ পৌষ্টিক লাড্ডু সরবরাহ করে পরিণীতা সংঘ। নারায়ণগড় ব্লকের মোট 80 জন ছাত্র-ছাত্রী এই অপুষ্টির শিকার। তাদের প্রায় 92 গ্রাম ওজনের এই পৌষ্টিক লাড্ডু খেতে দেওয়া হয় প্রতিদিন। কাঁচামাল এবং তাদের প্রয়োজনীয় অর্থ সরবরাহ করা হয় দপ্তর থেকে।” কেন্দ্রের চাহিদা মত এই পৌষ্টিক লাড্ডু ৩০০,৫০০,১ কিলো এবং ২ কিলোর মত প্যাকেট করে সরবরাহ করা হয়।

নারায়ণগড় ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক মানিক কুমার সিনহা মহাপাত্র জানিয়েছেন-“নারায়ণগড় ব্লক সহ পাশের ব্লকগুলিতে পৌষ্টিক লাড্ডু সরবরাহ করছে পরিণীতা সংঘ নামক স্ব সহায়ক দল।নারায়ণগড় ব্লকের সহায়ক দলের মেয়েরা মাশরুম প্রশিক্ষণ জুট প্রশিক্ষণ বিভিন্ন প্রশিক্ষণ নিয়েছে। তারপর পৌষ্টিক লাড্ডুর প্রশিক্ষণ নিয়ে পশ্চিম মেদিনীপুর জেলায় পৌষ্টিক লাড্ডু সরবরাহ করছে।” অপুষ্টিতে ভোগা ছাত্র-ছাত্রীদের জন্য এই বিকল্প সময় উপযোগী সুন্দর প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন এলাকার সচেতন বিশিষ্টজনেরা।

Susmita Sarkar

Share
Published by
Susmita Sarkar

Recent Posts

কুণাল ঘোষকে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক পদ থেকে সরিয়ে দিল রাজনীতির অবসান বা শুরু?

রাজনীতির সময়ে অনেক সময় আসে যখন সাধারণভাবে একজন রাজনৈতিক কর্মীর কাছে এক পদ দিয়ে দেওয়া…

1 day ago

রজনীকান্ত এবার সবচেয়ে বেশি পারিশ্রমিক নিয়ে সব রেকর্ড ভেঙে দিলেন

তিনি ভারতীয় তামিল চলচ্চিত্রের মহাতারকা রজনীকান্ত। শুধু তামিল ভাষাতেই হিন্দি, তেলেগু, কন্নড় ও ইংরেজি ভাষার…

1 day ago

নির্মাতা অনিরুদ্ধ’র আরেকটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন জয়া

কলকাতার নির্মাতা অনিরুদ্ধ রায়চৌধুরী পরিচালিত ‘কড়ক সিং’ নামের হিন্দি ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছে বাংলাদেশী…

1 day ago

বলিউড ডিভা শিল্পা শেঠির সম্পত্তির সম্পত্তি বাজেয়াপ্তি: সন্তানসহ মুম্বাই ছেড়ে প্রত্যাবর্তন

বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রা তার আর্থিক মুদ্রার এক ধারালো নিয়ে সম্পত্তি বাজেয়াপ্তি…

2 days ago

পাওলি দাম: বাংলাদেশের চলচ্চিত্র এক নতুন প্রতিভার আবির্ভাব

বাংলাদেশের চলচ্চিত্র শৃঙ্খলা সম্পর্কে আলোচনা করা যেতে পারে অল্প বা মাঝামাঝি হয়ে যাওয়া একটি বিষয়।…

2 days ago

কুরুচিকর ভাষার প্রতিযোগিতা বন্ধে কমিশনের চিঠি প্রধান প্রধান রাজনৈতিক দলগুলিকে

দেশ জুড়ে নির্বাচনী প্রচারে ঝড় বইছে। সেই সঙ্গে সমানতালে চলছে একে অপরকে আক্রমণের পালা। পক্ষ…

2 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: