Categories: রাজ্য

এবার বিতর্কে জড়ালেন ফিরহাদ হাকিম ও রাজ্যপাল জগদীপ ধনখড়

কলকাতা : একদিকে তিনি বিধায়ক ও মন্ত্রী অন্যদিকে কলকাতা পৌরসভার প্রশাসনিক বোর্ডের প্রধান। একসঙ্গে দুটি লাভজনক পদে একজন ব্যক্তি কি করে থাকতে পারেন? ইতিমধ্যেই নির্বাচন কমিশনের তরফ থেকে থেকে তা জানতে চেয়ে চিঠি পাঠিয়েছেন বলে সূত্রের খবর। জানা গিয়েছে রাজ্যপাল জগদীপ ধনকরেরর এক অফিসার এ বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনকে চিঠি লিখেছিলেন। ওই চিঠিতে ফিরহাদ হাকিম এর বিধায়ক পদ খারিজের আবেদন জানানো হয়। আর এই চিঠির পরিপ্রেক্ষিতে নড়েচড়ে বসে নির্বাচন কমিশন। ফিরহাদ হাকিম অবশ্য এ বিষয়ে মাথা ঘামাতে নারাজ। সংবাদমাধ্যমকে তিনি প্রতিক্রিয়া দিতে গিয়ে জানিয়েছেন কলকাতা পুরসভা থেকে তিনি কোনো রকম সুবিধা নেন না। যেমন তিনি বেতন নেন না তেমনি পুরসভার গাড়িও ব্যবহার করেন না। যেখানে তিনি লাভ নেন না সেখানে লাভজনক পদের প্রশ্নই ওঠে না। বিজেপি এবং রাজ্যপাল এ বিষয়ে ঘোঁট পাকানো চেষ্টা করছে বলেও অভিযোগ তাঁর।

একটি সূত্র থেকে জানা গিয়েছে, গত ২২ জুন ফিরহাদ হাকিমের বিষয়ে কমিশনকে চিঠি লেখেন রাজ্যপাল জগদীপ ধনখড়ের অতিরিক্ত মুখ্যসচিব সতীশ তিওয়ারি। তার চিঠি পাওয়ার পরেই এই বিষয়গুলো নিয়ে নির্বাচন কমিশন তৎপর হয়। নির্বাচন কমিশনকে দেওয়া ওই চিঠিতে বলা হয়, রাজ্যপালের কাছে দু’টি অভিযোগপত্রে ফিরহাদ হাকিমের বিধায়ক পদ খারিজের ব্যাপারে আবেদন জানানো হয়েছে। সংবিধানের ১৯১(১)(ক) ধারা মেনে তাঁর বিধায়ক পদ খারিজ নিয়েও আর্জি জানানো হয়েছে। তাই সংবিধানের ১৯২(২) ধারা মেনে রাজ্যপাল নির্বাচন কমিশনের কাছে এবিষয়ে মতামত জানতে চান। উল্লেখ্য, ২০০৭ সালে ১১৫ টি সরকারি পদকে লাভজনক হিসেবে ঘোষণা করেছিল রাজ্য সরকার। পরে ২০১১ সালে সেই তালিকায় কিছুটা পরিবর্তন হওয়ায় পদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১২৬। একইসঙ্গে ১২ টি পদকে অলাভজনক নয় বলেও ঘোষণা করা হয়। যেহেতু ফিরহাদ হাকিম কলকাতা পুরসভা থেকে কোনরকম বেতন কিংবা অন্যান্য সুযোগ-সুবিধা নেন না সেই হিসাবে রাজ্য সরকারের খাতায় অলাভজনক পদে আছেন বলেই রাজ্য সরকার একটি সূত্রের খবর। পাশাপাশি তার প্রশাসনিক বোর্ডের প্রধানের পদে বসার বিষয়টি হাইকোর্টের অনুমোদন রয়েছে বলেও ফিরহাদের পক্ষের দাবি। তবে বিষয়টিকে একটি রাজনৈতিক ইস্যুতে নিয়ে যাওয়ার চেষ্টা বিজেপি ছাড়বেনা রাজনৈতিক বিশেষজ্ঞ মহল সেটাই মনে করছে।

admin

Share
Published by
admin

Recent Posts

সুন্দরী বলিউড অভিনেত্রী পরিণীতি চোপড়া: এক অভিনয়ীর সাহসিক পথ

বলিউডের স্বপ্নপূরণে সাহসের চেতনার প্রতীক পরিণীতি চোপড়া। টানা এক দশক ধরে চলচ্চিত্রে অভিনয় করছেন এই…

2 days ago

আমার মতো অনেকেই নিতম্ব দেখেননি : নোরা ফাতেহি

বলিউডের বোম্ব শেল, নোরা ফাতেহি, প্রথমে ছিলেন একজন আইটেম গার্ল। তিনি নাচের মাধ্যমে শুরু করেন…

2 days ago

পাঁচজনের সঙ্গে নেহা’র অতীত জীবন কেমন ছিল!

বলিউডের চলতি প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী নেহা কক্কর। তিনি ১৯৮৮ সালের ৬ জুন উত্তরাখণ্ডে জন্মগ্রহণ করেন।…

2 days ago

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন। মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এই…

3 days ago

নজরে মুর্শিদাবাদ, মাত্র দুটি কেন্দ্রে ১০০ কোম্পানি?
মুর্শিদাবাদের জন্য আর কি কি সতর্কতা নিচ্ছে কমিশন?

তৃতীয় দফায় ভোট রয়েছে মুর্শিদাবাদে। জঙ্গীপুর ও মর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভোটাররা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ…

3 days ago

অধীরকে গো ব্যাক স্লোগান, কমিশনে নালিশ কংগ্রেসের, জেলা প্রশাসনের কাছে রিপোর্ট তলব

মুর্শিদাবাদের নওদায় তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতি শেখ সফিউজ্জামান হাবিবের বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানালো কংগ্রেস। নওদায়…

3 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: