রাজ্য সরকারি কর্মীর স্বাস্থ্য প্রকল্পে করোনার চিকিৎসাকে অন্তর্ভুক্ত করল মমতা ব্যানার্জির সরকার

কলকাতা : সমস্ত রাজ্য সরকারি কর্মীর স্বাস্থ্য প্রকল্পে করোনার চিকিৎসাকে অন্তর্ভুক্ত করল মমতা ব্যানার্জির সরকার। রাজ্য সরকারি কর্মী, পেনশন প্রাপক ও তাঁদের পরিবারের নথিভুক্ত সদস্যরা এর সুবিধা পাবেন বলে খবর।

ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিমে নথিভুক্ত বেসরকারি হাসপাতালগুলিতে ভর্তি হলে, করোনা চিকিৎসার খরচের বিল পেশ করে সরকারের কাছ থেকে টাকা পাওয়ার সুযোগ বা রিইমবার্সমেন্ট পাওয়া যাবে। রাজ্য অর্থ দফতরের মেডিক্যাল সেল গত ৬ অগাস্ট এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সংশ্লিষ্ট তারিখ থেকেই এই সুবিধা কার্যকর হয়ে গিয়েছে বলে জানানো হয়েছে।এই বিজ্ঞপ্তিতে নথিভুক্ত হাসপাতালে করোনা পরীক্ষা, পিপিই সহ রোগ প্রতিরোধের উপকরণ, চিকিৎসকের ফি প্রভৃতি খাতে অনুমোদিত খরচ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। করোনা পরীক্ষার জন্য ২ হাজার ২৫০ টাকা বরাদ্দ করা হয়েছে। একজন কোভিড রোগী সেখানে তিনবার পর্যন্ত পরীক্ষা করতে পারবেন। পিপিই প্রভৃতির জন্য এক হাজার টাকা করে দেওয়া হবে। ডাক্তারের ফি দিনে এক হাজার টাকা এবং টাটা মেডিক্যাল সেন্টারের ক্ষেত্রে ডাক্তারের ফি ধার্য হয়েছে ৬০০ টাকা।

করোনা রোগীকে নথিভুক্ত বেসরকারি হাসপাতালে প্রাইভেট বা আইসোলেশন বেডে রেখে চিকিৎসার অনুমোদন দেওয়া হয়েছে। তাছাড়া যাঁদের রিপোর্ট নেগেটিভ আসবে, তাঁরাও দুদিন প্রাইভেট বা আইসোলেশন বেডে থেকে চিকিৎসার সুবিধা পাবেন। করোনা নেগেটিভ রোগীরা এরপর অন্য রোগের চিকিৎসা করালে তার জন্য নির্দিষ্ট বেড বরাদ্দ হবে। কেউ নথিভুক্ত হাসপাতালে অন্য কোনও চিকিৎসা বা অপারেশন করানোর জন্য ভর্তি হতে গিয়ে আগাম করোনা পরীক্ষা করালেও এই টাকা রিইমবার্স করানোর সুযোগ পাবেন। তবে ওই পরীক্ষা সরকারি নথিভুক্ত বেসরকারি হাসপাতাল বা ক্লিনিক থেকেই করাতে হবে।রাজ্য সরকারের স্বাস্থ্য প্রকল্পে প্রায় পাঁচ লক্ষ সরকারি কর্মী ও পেনশন প্রাপকের নাম নথিভুক্ত আছে। কলকাতা ও বিভিন্ন জেলায় নথিভুক্ত বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা করালে তার খরচ সরকারের কাছ থেকে পাওয়ার সুযোগ পান। কোন রোগের চিকিৎসায় কী হারে খরচ দেওয়া হবে তা নির্ধারণ করে দেয় রাজ্য সরকার। এবার করোনা চিকিৎসার ক্ষেত্রে সেটাই করা হল।

admin

Share
Published by
admin

Recent Posts

সুন্দরী বলিউড অভিনেত্রী পরিণীতি চোপড়া: এক অভিনয়ীর সাহসিক পথ

বলিউডের স্বপ্নপূরণে সাহসের চেতনার প্রতীক পরিণীতি চোপড়া। টানা এক দশক ধরে চলচ্চিত্রে অভিনয় করছেন এই…

4 days ago

আমার মতো অনেকেই নিতম্ব দেখেননি : নোরা ফাতেহি

বলিউডের বোম্ব শেল, নোরা ফাতেহি, প্রথমে ছিলেন একজন আইটেম গার্ল। তিনি নাচের মাধ্যমে শুরু করেন…

4 days ago

পাঁচজনের সঙ্গে নেহা’র অতীত জীবন কেমন ছিল!

বলিউডের চলতি প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী নেহা কক্কর। তিনি ১৯৮৮ সালের ৬ জুন উত্তরাখণ্ডে জন্মগ্রহণ করেন।…

4 days ago

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন। মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এই…

4 days ago

নজরে মুর্শিদাবাদ, মাত্র দুটি কেন্দ্রে ১০০ কোম্পানি?
মুর্শিদাবাদের জন্য আর কি কি সতর্কতা নিচ্ছে কমিশন?

তৃতীয় দফায় ভোট রয়েছে মুর্শিদাবাদে। জঙ্গীপুর ও মর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভোটাররা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ…

4 days ago

অধীরকে গো ব্যাক স্লোগান, কমিশনে নালিশ কংগ্রেসের, জেলা প্রশাসনের কাছে রিপোর্ট তলব

মুর্শিদাবাদের নওদায় তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতি শেখ সফিউজ্জামান হাবিবের বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানালো কংগ্রেস। নওদায়…

4 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: