কেন্দ্রীয় মন্ত্রীসভায় কোন বাঙালির পূর্ণমন্ত্রী না হওয়াটা বাঙালি বিদ্মেষের মধ্যেই পড়ে: ব্রাত্য বসু

আমেরিকায় মন্ত্রিসভায় বাঙালির জায়গা হয়, কিন্তু দিল্লিতে হয় না , হোয়াইট হাউজে বাঙালি। তৃণমূল হাতিয়ার করল এই উদাহরন। কেন্দ্রীয় মন্ত্রীসভায় কোন বাঙালির পূর্ণমন্ত্রী না হওয়াটা বাঙালি বিদ্মেষের মধ্যেই পড়ে। শুক্রবার তৃণমূল ভবনে সাংবাদিক সম্মেলনে রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু এই ভাবেই বিজেপিকে খোঁচা দিলেন। ব্রাত্য বলেন, আমেরিকায় মন্ত্রিসভায় বাঙালির জায়গা হয়, কিন্তু দিল্লিতে হয় না। কেন্দ্রের মোদি সরকার এবং বিজেপি পদে পদে বাঙালিকে পদদলিত করে রাখতে সচেষ্ট হয়েছে বলেও অভিযোগ তোলেন তিনি। ব্রাত্য বসুর কথায়, বাংলা কে পরিচালনা করবে তা ঠিক করে দিতে চাইছে গুজরাট, উত্তরপ্রদেশ থেকে আসা বহিরাগতরা। এটা বাঙালিকে অমর্যাদা করার সামিল।

বিজ্ঞাপন

২০১৯ লোকসভা ভোটের পরে বিজেপিকে বাংলা বিরোধী আখ্যা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘বিজেপি বাংলা ও বাঙালি বিরোধী দল’, এই ইস্যুই যে আগামী বিধানসভা ভোটে প্রচারের অন্যতম হাতিয়ার হবে তৃণমূলের, তা ফের একবার পরিষ্কার হল শুক্রবার মন্ত্রী ব্রাত্য বসুর সাংবাদিক সম্মেলনে।
বৃহস্পতিবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক থেকে ব্রাত্যর খোঁচা, আমেরিকায় মন্ত্রিসভায় বাঙালির জায়গা হয়, কিন্তু দিল্লিতে হয় না। গত সাত বছরে বাংলা থেকে একজন বিজেপি সাংসদকেও পূর্ণ মন্ত্রিত্ব দেওয়া হয়নি। ‘হাফ প্যান্ট’ মন্ত্রী করে রেখে দেওয়া হয়েছে বলে নাম না করে বাবুল সুপ্রিয়দের কটাক্ষ করেন ব্রাত্য বসু। তাঁর অভিযোগ, বহিরাগতদের দিয়ে বাংলাকে পরিচালনার ষড়যন্ত্র চলছে। অন্য রাজ্যের অবাঙালি মুখকে নেতা করে, মুখ্যমন্ত্রীর মুখ করে বাংলায় আনা হচ্ছে। এরপরেই তাঁর কটাক্ষ, যাঁরা বাঙালি সংস্কৃতি জানেন না তাঁদের হাতে বাঙালি জাতিকে নিয়ন্ত্রিত হতে হবে এই দুর্দশা এখনও আসেনি। তাঁর অভিযোগ, বাংলা বিরোধিতা সেই ইংরেজ আমল থেকে প্রবহমান। দেশের স্বাধীনতা সংগ্রামে প্রথম থেকেই বাঙালিরা লড়েছেন, সেখানে কতজন গুজরাতি ছিলেন প্রশ্ন ছোড়েন ব্রাত্য। তিনি বলেন, বাংলা উদারতায় বিশ্বাসী, তাই এ রাজ্যে অবাঙালি মন্ত্রী প্রতিনিধিত্ব করেন। কিন্তু উত্তরপ্রদেশ, গুজরাত থেকে কেন কোনও বাঙালি মন্ত্রী হন না সেই প্রশ্ন তোলেন তিনি। ব্রাত্য প্রশ্ন করেন কেন আরএসএসের জন্মলগ্ন থেকে কোনও বাঙালি তার প্রধান হন না? বিজেপিকে বাংলা বিরোধী বলে দাগিয়ে ব্রাত্যর আরও বলেন, ইংরেজদের পাঁচবার মুচলেকা দেওয়া সাভারকরের নামে আন্দামানের সেলুলার জেলের নামকরণ হয়। কিন্তু সেখানেই বন্দি থেকে আমরণ লড়াই করে যাওয়া বাঙালি বিপ্লবী বারীণ ঘোষ, উল্লাসকর দত্ত, ইন্দুভূষণ রায়দের নামে সেলের নাম করা হয় না।

বিজ্ঞাপন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

এদিনের সাংবাদিক বৈঠকের শুরু থেকে শেষ বিজেপিকে বাংলা বিরোধী তকমা দিয়ে আক্রমণ করে যান ব্রাত্য। নাম না করে অমিত শাহকে তাঁর কটাক্ষ, যাঁরা বাংলা ও বাঙালির ইতিহাস জানেন না, তাঁরাই অন্য মূর্তির গলায় মালা দিয়ে বলবেন বিরসা মুণ্ডার গলায় মালা দিলাম, বলবেন রবীন্দ্রনাথের জন্ম হয়েছিল বোলপুরে। তিনি বলেন, বিদ্যাসাগরের মূর্তি ভাঙা বহিরাগত তাণ্ডবেরই পরম্পরা।

admin

Share
Published by
admin

Recent Posts

কুণাল ঘোষকে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক পদ থেকে সরিয়ে দিল রাজনীতির অবসান বা শুরু?

রাজনীতির সময়ে অনেক সময় আসে যখন সাধারণভাবে একজন রাজনৈতিক কর্মীর কাছে এক পদ দিয়ে দেওয়া…

2 days ago

রজনীকান্ত এবার সবচেয়ে বেশি পারিশ্রমিক নিয়ে সব রেকর্ড ভেঙে দিলেন

তিনি ভারতীয় তামিল চলচ্চিত্রের মহাতারকা রজনীকান্ত। শুধু তামিল ভাষাতেই হিন্দি, তেলেগু, কন্নড় ও ইংরেজি ভাষার…

2 days ago

নির্মাতা অনিরুদ্ধ’র আরেকটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন জয়া

কলকাতার নির্মাতা অনিরুদ্ধ রায়চৌধুরী পরিচালিত ‘কড়ক সিং’ নামের হিন্দি ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছে বাংলাদেশী…

2 days ago

বলিউড ডিভা শিল্পা শেঠির সম্পত্তির সম্পত্তি বাজেয়াপ্তি: সন্তানসহ মুম্বাই ছেড়ে প্রত্যাবর্তন

বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রা তার আর্থিক মুদ্রার এক ধারালো নিয়ে সম্পত্তি বাজেয়াপ্তি…

2 days ago

পাওলি দাম: বাংলাদেশের চলচ্চিত্র এক নতুন প্রতিভার আবির্ভাব

বাংলাদেশের চলচ্চিত্র শৃঙ্খলা সম্পর্কে আলোচনা করা যেতে পারে অল্প বা মাঝামাঝি হয়ে যাওয়া একটি বিষয়।…

2 days ago

কুরুচিকর ভাষার প্রতিযোগিতা বন্ধে কমিশনের চিঠি প্রধান প্রধান রাজনৈতিক দলগুলিকে

দেশ জুড়ে নির্বাচনী প্রচারে ঝড় বইছে। সেই সঙ্গে সমানতালে চলছে একে অপরকে আক্রমণের পালা। পক্ষ…

2 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: