দীপিকা পাডুকোন – এর বায়োগ্রাফি

দীপিকা পাডুকোন একজন ভারতীয় অভিনেত্রী এবং প্রাক্তন মডেল। পাডুকোন ২০০৬ এর কান্নাডা চলচ্চিত্র “আইসশ্বরিয়া” দিয়ে অভিনয়ের সূচনা করেছিলেন। পরের বছর, তিনি ব্লকবাস্টার ওম শান্তি ওমের সাথে তাঁর হিন্দি চলচ্চিত্রের সূচনা করেছিলেন যা তাকে ফিল্মফেয়ার সেরা মহিলা ডেবিউ পুরষ্কার দিয়েছিল। পাডুকোন ডেনমার্কের কোপেনহেগেনে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর পরিবার যখন এগারো মাস বয়সেছিল, তখন তিনি বেঙ্গালুরুতে চলে গিয়েছিলেন। পাদুকোন হলেন মঙ্গালোরের বংশোদ্ভূত এবং তাঁর মাতৃভাষা কোঙ্কানি। তাঁর বংশ ভারতের কর্ণাটক রাজ্যের উদুপি জেলার কুন্ডাপুরা তালুকের পাড়ুকোন গ্রামের।

তার বাবা প্রকাশ পাডুকোন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অবসরপ্রাপ্ত ব্যাডমিন্টন খেলোয়াড় এবং মা ট্রাভেল এজেন্ট , পাডুকোনও একটি ছোট বোন, আনিশা, ১৯৯১ সালের ২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন। পাড়ুকোন ব্যাঙ্গালোরের সোফিয়া উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেছেন এবং ব্যাঙ্গালোরের মাউন্ট কারমেল কলেজে প্রাক-বিশ্ববিদ্যালয় পড়াশোনা শেষ করেছেন। হাই স্কুলে থাকাকালীন তিনি রাজ্য স্তরে ব্যাডমিন্টন খেলতেন। তবে ব্যাডমিন্টন খেলোয়াড় হিসাবে ক্যারিয়ার গড়তে আগ্রহী ছিলেন না তিনি।

কলেজে থাকাকালীন পাদুকোন মডেলিংয়ে কেরিয়ার শুরু করেছিলেন। ব্যাঙ্গালোরের এনএলএসে র‌্যাম্প প্রতিযোগিতায় তাকে ধরা পড়েছিল। বছরের পর বছর ধরে, তিনি লিরিল, ডাবর লাল পাউডার, ক্লোজ-আপ টুথপেস্ট এবং লিমকার মতো ভারতীয় ব্র্যান্ড নামের জন্য মডেল করেছেন এবং ভারতের জুয়েলস অফ রিটেইল গহনা শোতে “ব্র্যান্ড অ্যাম্বাসেডর” হয়েছিলেন। প্রসাধনী সংস্থা মেবেলাইন তাকে তার আন্তর্জাতিক মুখপাত্র বানিয়েছে।

পঞ্চম বার্ষিক কিংফিশার ফ্যাশন পুরষ্কারে তাকে “বছরের সেরা মডেল” উপাধিতে ভূষিত করা হয়েছিল। এর অল্প সময়ের পরে, তিনি কিংফিশার সুইমসুট ক্যালেন্ডারের জন্য ২০০৬ সালে অন্যতম মডেল হিসাবে নির্বাচিত হয়েছিলেন এবং আইডিয়া জি ফ্যাশন অ্যাওয়ার্ডে দুটি ট্রফি জিতেছিলেন: “বর্ষসেরা মহিলা মডেল – (বাণিজ্যিক অ্যাসাইনমেন্টস)” এবং “বছরের নতুন মুখ”। পাডুকোনকে কিংফিশার এয়ারলাইন্সের ব্র্যান্ড অ্যাম্বাসেডর এবং পরে লেভি স্ট্রস এবং টিসোট এসএ হিসাবেও বেছে নেওয়া হয়েছিল।

অনুপম খের স্কুল অফ অভিনয় থেকে দীপিকা তার আনুষ্ঠানিক অভিনয়ের প্রশিক্ষণ পান যেখানে তিনি অন্যতম মডেলিংয়ে সফল ক্যারিয়ার অনুসরণ করার পরে, পাদুকোন অভিনয়ে প্রবেশ করলেন। তিনি হিমেশ রেশমিয়া স্বতন্ত্র পপ অ্যালবাম “আপ কা সুরুরুর, নাম হায় তেরা” গানের জন্য সংগীত ভিডিওতে অভিনয় করে শুরু করেছিলেন। ২০০৬ সালে, পাদুকোন অভিনেতা উপেন্দ্রর বিপরীতে অভিনীত কান্নদা ছবি “আইসশ্বরিয়া” চলচ্চিত্রে পা রাখেন। পরে তিনি ২০০৭ সালে শাহরুখ খানের বিপরীতে ফারাহ খানের আন্তর্জাতিক হিট “ওম শান্তি ওমের” মাধ্যমে বলিউডে সফল পদার্পণ করেছিলেন। তার অভিনয়টি বেশ প্রশংসিত হয়েছিল, অভিনেত্রীকে ফিল্মফেয়ার সেরা মহিলা আত্মপ্রকাশের পাশাপাশি তার প্রথম ফিল্মফেয়ার সেরা অভিনেত্রীর মনোনয়ন অর্জন করেছিলেন।

ইন্ডিয়াএফএম থেকে তারান আদর্শ উল্লেখ করেছেন, “দীপিকার শীর্ষস্থানীয় তারকা হওয়ার মতো যা আছে তা – ব্যক্তিত্ব, চেহারা এবং হ্যাঁ, তিনিও অত্যন্ত মেধাবী। এসআরকে হিসাবে একই ফ্রেমে দাঁড়িয়ে থাকা এবং এটি সঠিকভাবে অর্জন করা কোনও ছোট অর্জন নয়। “

২০০৮ সালের ১৫ আগস্ট মুক্তি পাওয়া ছবিটি বক্স অফিসে যুক্তিসঙ্গতভাবে দুর্দান্ত অভিনয় করেছে। তার পরের ছবি “চাঁদনী চক টু চায়না”, ১ জানুয়ারী মুক্তি পেয়েছিল এবং এটি একটি জটিল এবং বাণিজ্যিক বিপর্যয় ছিল। পাডুকোনর চতুর্থ মুক্তি পাওয়া “লাভ আজ কাল”, ৩১ জুলাই ২০০৯ এ মুক্তি পেয়েছিল এবং এটি ২০০৯ সালের অন্যতম বৃহত্তম হিট হিসাবে প্রমাণিত হয়েছে। এরপরে পাডুকোনকে ফারহান আখতারের বিপরীতে এক্সেল এন্টারটেইনমেন্টের “কার্তিক কলিং কার্তিক” ছবিতে দেখা গিয়েছিল। তিনি আশুতোষ গোয়ারিকর পরিচালিত “খেলেন হম জে জান সে” অক্ষয় কুমারের সাথে সাজিদ খানের “হাউসফুল” ও আরও অভিনয় করেছিলেন কুণাল কোহলির ব্রেক কে বাডে।

২০০৯ সালে, দীপিকা এইচটি সিটির জন্য সাপ্তাহিক কলাম লিখতে শুরু করেছিলেন, হিন্দুস্তান টাইমসের লাইফস্টাইল পরিপূরক। এই কলামগুলি সোশ্যাল নেটওয়ার্কে অনলাইন প্রদর্শিত হয়।

২০০৮ সালের মার্চ মাসে, পাড়ুকোন তাঁর অভিনীত “বাচ্চা এ হাসিনো” (২০০৮) চলচ্চিত্রের সহ-অভিনেতা রণবীর কাপুরের সাথে ডেটিং শুরু করেছিলেন। ২০০৯ সালের নভেম্বরে এই জুটি ভেঙে যায়, তিনি বর্তমানে রণভীর সিংয়ের সঙ্গে সম্পর্কে রয়েছেন। পরে, তিনি তার সহশিল্পী রণবীর সিংকে ১৪ ই নভেম্বর, ২০১৮ দম্পতি গাঁটছড়া বাঁধেন।

admin

Share
Published by
admin

Recent Posts

কুণাল ঘোষকে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক পদ থেকে সরিয়ে দিল রাজনীতির অবসান বা শুরু?

রাজনীতির সময়ে অনেক সময় আসে যখন সাধারণভাবে একজন রাজনৈতিক কর্মীর কাছে এক পদ দিয়ে দেওয়া…

1 hour ago

রজনীকান্ত এবার সবচেয়ে বেশি পারিশ্রমিক নিয়ে সব রেকর্ড ভেঙে দিলেন

তিনি ভারতীয় তামিল চলচ্চিত্রের মহাতারকা রজনীকান্ত। শুধু তামিল ভাষাতেই হিন্দি, তেলেগু, কন্নড় ও ইংরেজি ভাষার…

6 hours ago

নির্মাতা অনিরুদ্ধ’র আরেকটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন জয়া

কলকাতার নির্মাতা অনিরুদ্ধ রায়চৌধুরী পরিচালিত ‘কড়ক সিং’ নামের হিন্দি ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছে বাংলাদেশী…

6 hours ago

বলিউড ডিভা শিল্পা শেঠির সম্পত্তির সম্পত্তি বাজেয়াপ্তি: সন্তানসহ মুম্বাই ছেড়ে প্রত্যাবর্তন

বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রা তার আর্থিক মুদ্রার এক ধারালো নিয়ে সম্পত্তি বাজেয়াপ্তি…

6 hours ago

পাওলি দাম: বাংলাদেশের চলচ্চিত্র এক নতুন প্রতিভার আবির্ভাব

বাংলাদেশের চলচ্চিত্র শৃঙ্খলা সম্পর্কে আলোচনা করা যেতে পারে অল্প বা মাঝামাঝি হয়ে যাওয়া একটি বিষয়।…

6 hours ago

কুরুচিকর ভাষার প্রতিযোগিতা বন্ধে কমিশনের চিঠি প্রধান প্রধান রাজনৈতিক দলগুলিকে

দেশ জুড়ে নির্বাচনী প্রচারে ঝড় বইছে। সেই সঙ্গে সমানতালে চলছে একে অপরকে আক্রমণের পালা। পক্ষ…

9 hours ago
https://www.banglaexpress.in/ Ocean code: