প্রাচী বাঁচাতে রিটেল আউটলেট

হাতে হাতে মোবাইল। ইচ্ছে করলেই মুঠো ফোনে পছন্দের সিনেমা। সিনেমা হলে বিমুখ আমবাঙালি। এর ওপর লকডাউন। চরম লোকসানের মুখে হল ব্যাববসায়ীরা। উত্তর কলকাতার অনেক নস্ট্যালজিয়ার সাক্ষী প্রাচী সিনেমা হল। আপাতত লকডাউনের জন্য বন্ধ। তবে নতুন রূপে আসতে এই প্রেক্ষাগৃহ। সিনেমােহল প্রাঙ্গণে তৈরি হচ্ছে রিটেল আউটলেট। সিঙ্গেল স্ক্রিনের জাদু ধরে রাখতে নতুন প্রচেষ্টা প্রাচীর কর্ণধারের। করোনার জেরে ক্ষতিগ্রস্ত সমস্ত শিল্প। বাদ পড়েনি বিনোদন জগৎও। সিনেমাহলের দরজায় তালা, কপালে ভাঁজ, হল মালিকদের। বিদ্যুৎ-র খরচ, কর্মচারীদের বেতন, কেমনভাবে যোগান দেবেন তাঁরা? নাজেহাল অবস্থা হল মালিকদের। এমন সময় প্রাচী সিনেমার কর্ণধার, বিদিশা বসু ভাবলেন এক অন্য বিজনেস মডেল। প্রাচী সিনেমা প্রাঙ্গণে তৈরি হচ্ছে, একটি জামা কাপড়ের আউটলেট। কোনও মাল্টিপ্লেক্স কিংবা শপিং মলের কাছে বিক্রি না করে, বিদিশা নিজেদের পারিবারিক ব্যবসাটি বাঁচাতে চান। তাই নতুন করে প্রাচী সাজিয়ে তুলেছেন তিনি, সঙ্গে থাকছে রিটেইল আউটলেট। তবে বিক্রি বা ভাড়া দিচ্ছেন না বিদিশা।

একতলা পুরোটাই, ও কিছুটা অংশ জুড়ে হচ্ছে শোরুম। যার ফলে আগের তুলনায় আসন সংখ্যা কিছুটা কমে যাবে। কিন্তু বেঁচে থাকবে ব্যবসা। ১৯৪৮ সালে জিতেন্দ্রনাথ বসুর হাত ধরে শুরু হয়েছিল প্রাচী সিনেমা হল। জন্মাষ্টমীর দিনে এই হলের সূচনা করেন জিতেন বসু। তারপর ব্যবসার হাল ধরেন তাঁর ছেলে দীপেন্দ্রনাথ বসু। বেশিদিন এই ব্যবসা চালিয়ে যেতে পারেননি তিনি। জিতেন বসু বেঁচে থাকতেই ছেলের মৃত্যু হয় তাঁর। ব্যবসার হাল ধরেন নাতনি বিদিশা। মাল্টিপ্লেক্সের আরাম, ott র চোখরাঙানি এই সমস্ত কিছুর মধ্যেই প্রাচীতে নানা পরিবর্তন এনে হলটিকে বাঁচিয়ে রাখার চেষ্টা করেছেন বিদিশা।  আগে শুধু বাংলা ছবি দেখানো হতো। সময়ের সঙ্গে তাল মেলানোর জন্য এই হলে চালু করা হয় হিন্দি এবং ইংরেজি ছবি দেখানোও। স্ক্রিন থ্রিডি ছবি দেখানোর উপযোগীও করে তুলেছেন তিনি। ২৫শে জুন থেকে শুরু হয়েছে রেনোভেশনের কাজ। মোটামুটি আরও দিন সাতেকের মধ্যে শেষ হয়ে যাবে বাকি কাজ। ঐতিহ্যের সঙ্গে সমঝোতা নয়, তবে ব্যবসা চালাতে প্রয়োজন অর্থ। দুটোরই মেলবন্ধন ঘটাতে চাইছেন প্রাচীর কর্ণধার।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

22 hours ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

22 hours ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

22 hours ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

22 hours ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

22 hours ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

22 hours ago
https://www.banglaexpress.in/ Ocean code: