গান স্যালুট এ বিদায় রাজ্যের মন্ত্রী সাধন পান্ডে

জীবন-যুদ্ধে দীর্ঘ লড়াই শেষে প্রয়াত হলেন রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডে। রবিবার মুম্বইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। রাজ্যর ক্রেতা দফতরের মন্ত্রী ছিলেন সাধন পাণ্ডে। তবে বর্তমানে তাঁর কোনও পোর্টফোলিও ছিল না। সত্তরোর্ধ্ব মন্ত্রী তথা তৃণমূল নেতা নেতা সাধন পাণ্ডের মৃত্যুতে শোকজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সাধন পাণ্ডে ২০২১-এর ভোটের পর থেকেই অসুস্থ হয়ে পড়েন। এবার বিধানসভা নির্বাচনে তিনি মানিকতলা থেকে তৃণমূলের টিকিটে জয়ী হন। মন্ত্রী হয়েছিলেন। কিন্তু তারপরই তিনি অসুস্থ হয়ে পড়েন। কলকাতা হাসপাতালে তিনি দীর্ঘদিন ভর্তি ছিলেন। তারপর আরও ভালো চিকিৎসার জন্য তাঁকে মুম্বইয়ে নিয়ে যাওয়া হয়। শেষমেষ জীবন-যুদ্ধে হার মানলেন বর্ষীয়ান মন্ত্রী। ৭১ বছর বয়সেই থেমে গেল তাঁর পথ চলা।

বছর দশেক আগে তাঁর কিডনি প্রতিস্থাপন হয়েছিল। তারপর থেকেই ভালো-মন্দ মিশিয়ে চলছিল। এই অবস্থাতেই তিনি রাজ্যের গুরুত্বপূর্ণ দফতর সামলেছেন। এবারও তিনি বিধানসভায় প্রতিদ্বন্দ্বিতায় করেন। প্রচার পর্বে একবার অসুস্থ হয়ে ভর্তি হন হাসপাতালে। তারপর কয়েকদিনের মধ্যেই বাড়ি ফিরে আসেন। বিজেপির কল্যাণ চৌবেক হারিয়ে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্যাবিনেটে স্থান করে নেন।

২০২১-এর জুলাই মাসে তিনি ফের অসুস্থ হয়ে পড়েন। ফুসফুসের সংক্রমণে আক্রান্ত মন্ত্রীকে কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। তিনি সংজ্ঞাহীন হয়ে পড়েন। ভেন্টিলেশনে রাখা হয় তাঁকে। তারপর মুম্বইয়ের হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানেই মৃত্যু হয় সাধন পাণ্ডের।
ক্রেতা সুরক্ষা দফতরের পাশাপাশি রাজ্যে স্বনির্ভর ও স্বনিযুক্তি দফতরের মন্ত্রী ছিলেন সাধন পাণ্ডে। তবে তাঁর অসুস্থতা দীর্ঘায়িত হওয়ায় দুটি দফতর সুব্রত মুখোপাধ্যায়ের হাতে তুলে দেওয়া হয়। তারপর সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণের পর হাতবদল হয়। সাধন পাণ্ডের হাতে থাকা সমস্ত দফতরই অন্যদের বণ্টন করে দেওয়া হয়। তবে দফতরহীন মন্ত্রী রেখে দেওয়া হয় সাধন পাণ্ডেকে।

এদিন সাধন পাণ্ডের প্রয়াণে শোকপ্রকাশ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লেখেন, আমাদের দীর্ঘদিনের সতীর্থ, দলীয় নেতা এবং ক্যাবিনেটের মন্ত্রী সাধন পাণ্ডে প্রয়াত হলেন। দীর্ঘদিন ধরে ওঁর সম্পর্কে সুসম্পর্ক ছিল আমার। ওঁর প্রয়াণে আমি মর্মাহত। ওঁর পরিবারজ-পরিজন, বন্ধু-বান্ধব ও অনুগামীদের প্রতি সমব্যাথী আমি। মন্ত্রী সাধন পাণ্ডের মৃত্যুতে শোক প্রকাশ করেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও।

admin

Share
Published by
admin

Recent Posts

রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ: মন্তব্য করলেন চন্দ্রিমা ভট্টাচার্য

রাজভবনের এক কর্মীর অভিযোগ হেয়ার স্ট্রিট থানায় রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ। রাজভবনে অস্থায়ী কর্মী হিসেবে…

5 hours ago

মনোনয়নপত্র জমা দেওয়ার আগে নিজে রক্তদান করলেন ঘাটালের তৃণমূল প্রার্থী দেব

সামাজিক বার্তা, পরিবেশ বার্তা। নিজের মনোনয়নপত্র জমা দেওয়ার আগে নিজে রক্তদান করলেন ঘাটালের তৃণমূল প্রার্থী…

5 hours ago

কুণাল ঘোষকে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক পদ থেকে সরিয়ে দিল রাজনীতির অবসান বা শুরু?

রাজনীতির সময়ে অনেক সময় আসে যখন সাধারণভাবে একজন রাজনৈতিক কর্মীর কাছে এক পদ দিয়ে দেওয়া…

2 days ago

রজনীকান্ত এবার সবচেয়ে বেশি পারিশ্রমিক নিয়ে সব রেকর্ড ভেঙে দিলেন

তিনি ভারতীয় তামিল চলচ্চিত্রের মহাতারকা রজনীকান্ত। শুধু তামিল ভাষাতেই হিন্দি, তেলেগু, কন্নড় ও ইংরেজি ভাষার…

2 days ago

নির্মাতা অনিরুদ্ধ’র আরেকটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন জয়া

কলকাতার নির্মাতা অনিরুদ্ধ রায়চৌধুরী পরিচালিত ‘কড়ক সিং’ নামের হিন্দি ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছে বাংলাদেশী…

2 days ago

বলিউড ডিভা শিল্পা শেঠির সম্পত্তির সম্পত্তি বাজেয়াপ্তি: সন্তানসহ মুম্বাই ছেড়ে প্রত্যাবর্তন

বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রা তার আর্থিক মুদ্রার এক ধারালো নিয়ে সম্পত্তি বাজেয়াপ্তি…

2 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: