ইউনেস্কো স্বীকৃত ঢাকার রিক্সা, কলকাতা বইমেলায় আকর্ষণে বাংলাদেশ প্যাভিলিয়ন

কলকাতা আন্তর্জাতিক বইমেলার অন্যতম আকর্ষণ বাংলাদেশ প্যাভিলিয়ন। মেলার উদ্বোধনের দিন থেকেই উপচে পড়া ভিড় এই প্যাভিলিয়নে। প্যাভিলিয়নটি বানানো হয়েছে ইউনেসকোর স্বীকৃতি পাওয়া ঢাকার রিকশার চিত্রকলা নিয়ে। সম্প্রতি বাংলাদেশের রিকশা ও রিকশা চিত্র ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে।
কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রতি বছরই অন্যতম আকর্ষণের কেন্দ্রে থাকে বাংলাদেশ প্যাভিলিয়ন। কলকাতায় বই প্রেমী মানুষদের কাছে, বাংলাদেশের লেখকদের নানা সাহিত্য রচনার চাহিদা বেশ ভাল থাকায় প্রতিবেশী দেশের বই কেনার জন্য আগ্রহ দেখা যায়। ব্যাতিক্রম নয় এবছরও। প্যাভিলিয়নটি বানানো হয়েছে ইউনেসকোর স্বীকৃতি পাওয়া ঢাকার রিকশার চিত্রকলা নিয়ে। সম্প্রতি বাংলাদেশের রিকশা ও রিকশা চিত্র ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। এই ঐতিহ্যগত শিল্পকলাকে প্রাধান্য দিয়ে এবারের ৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের প্যাভিলিয়ন সাজিয়ে তোলা হয়েছে। সেখানে ৩ হাজার ২০০ ফুট জায়গা জুড়ে তৈরা করা হয়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন। এবারের মেলায় বাংলাদেশের ১০টি সরকারিসহ ৪৩টি প্রকাশনা সংস্থা যোগ দিয়েছে।
রয়েছে বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি, নজরুল ইনস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, জাতীয় জাদুঘর, ইসলামিক ফাউন্ডেশন, পাঠক সমাজ, আগামী প্রকাশনী, অনন্যা, ইউপিএল, জ্ঞানকোষ প্রকাশনী, অনুপম প্রকাশনী, প্রথমা প্রকাশন, তাম্রলিপি, জাতীয় সাহিত্য প্রকাশ, সময় প্রকাশন, অন্যপ্রকাশ, গতিধারা, কথা প্রকাশ, কাকলী প্রকাশ, পুথি নিলয়, পাঞ্জেরী পাবলিকেশনস, ভাষাচিত্র, অনিন্দ্য প্রকাশ, বাতিঘর ইত্যাদি প্রকাশনা সংস্থা। প্রথম দিন থেকেই বাংলাদেশ প্যাভিলিয়নে বইপ্রেমীদের ভিড় জানান দিচ্ছে বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি ঐতিহ্য জানতে কলকাতার বই-পোকা পাঠকেরা কতটা আগ্রহী। তাই তারা পছন্দের বই কিনছেন তালিকা ধরে ধরে।
আখতারুজ্জামান ইলিয়াস, হুমায়ুন আহমেদ, ইমদাদুল হক মিলনের মতো লেখকদের লেখা বই সারে সারে সাজানো বিভিন্ন স্টলে। পাশাপাশি রয়েছে রাজনৈতিক বইয়ের সম্ভার। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর লেখা নানান বই স্থান পেয়েছে বাংলাদেশ প্যাভিলিয়নের বিভিন্ন স্টলে।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

5 days ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

5 days ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

5 days ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

5 days ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

5 days ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

5 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: