Categories: জাতীয়

জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনার ৮ বছর কেটে গেলেও আজও ডেথ সার্টিফিকেট পেলনা সেই দুর্ঘটনায় নিহতদের পরিবার পরিজনেরা

জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনার ৮ বছর কেটে গেলেও আজও ডেথ সার্টিফিকেট পেলনা সেই দুর্ঘটনায় নিহতদের পরিবার পরিজনেরা । সমস্ত স্তরে আকুতি মিনতি, আবেদন নিবেদন করেও কোনো লাভ না হওয়ায় আজ সেরকমই চারটি পরিবার দ্বারস্থ হলো আদালতে । আজ মেদিনীপুর জেলা আদালতে আইনজীবী তীর্থঙ্কর ভকতের মাধ্যমে আদালতের কাছে মৃত্যুর শংসাপত্র পাওয়ার আবেদন জানিয়ে মামলা করলেন সেইসব অসহায় পরিবার গুলি । ২০১০ সালের ২৭শে মে শরডিহার কাছে মাওবাদী নাশকতায় মর্মান্তিক ট্রেন দুর্ঘটনা ঘটে । সেই দুর্ঘটনায় মারা যায় দেড় শতাধিক ট্রেন যাত্রী । যার মধ্যে এখন নিখোঁজ রয়েছে ১৭ টি পরিবারের ১৮ জন ।  আজ সেরকমই নিখোঁজ ৪ জনের পরিবারের সদস্যরা আজ মেদিনীপুর আদালতে মামলা করলেন ।

চারটি পরিবারের ৬ সদস্যরা হলেন, নীলম সিং (৩৭), রাহুল কুমার সিং (১৭) রোহিত কুমার সিং (১৫) প্রসেনজিৎ অট্ট (৪২), মহম্মদ আহমেদ শাহ এবং স্নেহা ভট্ট । নিখোঁজ সিং পরিবারের সদস্য সুরেন্দ্র কুমার সিং অভিযোগ করেন, আমি যেখানে যাচ্ছি, ডেথ সার্টিফিকেট চাইছে । আমি ডেথ সার্টিফিকেট কোথায় পাবো ? আমি ট্রেন দুর্ঘটনায় আমার দুটো ছেলেকে, স্ত্রীকে হারিয়েছি । আমরা আমাদের পরিবারের লোকেদের ডেথ সার্টিফিকেট চাই । আট বছর হয়ে গেলো এখনও আমরা সার্টিফিকেট পেলাম না ।

অন্যদিকে প্রসেনজিৎ অট্টর স্ত্রী যুথিকা অট্ট জানান, জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনা ৮ বছর হয়ে গেলো, এখন ডেথ সার্টিফিকেট পেলামনা । মানুষটারও কোনো খোঁজ পেলাম না । সরকার বলছে চাকরি দেবে, কিন্তু ডেথ সার্টিফিকেট ছাড়া হবেনা । আমি সমস্ত স্তরে আবেদন জানিয়েছি, রেল দপ্তরে, মুখ্যমন্ত্রীকে, নবান্নে, কিন্তু কোথাও কোনো সদুত্তর পেলাম না । তাই শেষ মেস আইনের দ্বারস্থ হয়েছি ।

এরকমই বক্তব্য নিখোঁজ বাকিদের পরিবার পরিজনদেরও। এই পরিবার গুলো জেলা প্রশাসন, রাজ্য প্রশাসন কিংবা রেল প্রশাসন কোনো জায়গা থেকেই এখনও কোনো সদুত্তর পায়নি বলেই অভিযোগ । নিজেদের পরিজনদের হারিয়ে এরা আগেই নিঃস্ব হয়েছে । এবার ডেথ সার্টিফিকেটের জন্য অসহায় হয়ে ছুটে বেড়াচ্ছে এদিক ওদিক । আইনজিবি তীর্থঙ্কর ভকত জানান, এটা খুবই দুঃখের বিষয় যে আট বছর কেটে গেলেও এই হতভাগ্য পরিবার গুলিকে নিজেদের প্রাপ্য টুকুর জন্য ছুটে বেড়াতে হচ্ছে । আমি সমস্ত বিষয়টি আদালতের কাছে তুলে ধরবো । তার থেকে বড় বিষয় প্রশাসন যদি এই পরিবার গুলোর প্রতি একটু মানবিক হয়, তাহলে এদের বিভিন্ন দপ্তর বা আদালতে ছুটে বেড়াতে হবে না ।

admin

Share
Published by
admin

Recent Posts

সুন্দরী বলিউড অভিনেত্রী পরিণীতি চোপড়া: এক অভিনয়ীর সাহসিক পথ

বলিউডের স্বপ্নপূরণে সাহসের চেতনার প্রতীক পরিণীতি চোপড়া। টানা এক দশক ধরে চলচ্চিত্রে অভিনয় করছেন এই…

4 days ago

আমার মতো অনেকেই নিতম্ব দেখেননি : নোরা ফাতেহি

বলিউডের বোম্ব শেল, নোরা ফাতেহি, প্রথমে ছিলেন একজন আইটেম গার্ল। তিনি নাচের মাধ্যমে শুরু করেন…

4 days ago

পাঁচজনের সঙ্গে নেহা’র অতীত জীবন কেমন ছিল!

বলিউডের চলতি প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী নেহা কক্কর। তিনি ১৯৮৮ সালের ৬ জুন উত্তরাখণ্ডে জন্মগ্রহণ করেন।…

4 days ago

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন। মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এই…

4 days ago

নজরে মুর্শিদাবাদ, মাত্র দুটি কেন্দ্রে ১০০ কোম্পানি?
মুর্শিদাবাদের জন্য আর কি কি সতর্কতা নিচ্ছে কমিশন?

তৃতীয় দফায় ভোট রয়েছে মুর্শিদাবাদে। জঙ্গীপুর ও মর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভোটাররা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ…

4 days ago

অধীরকে গো ব্যাক স্লোগান, কমিশনে নালিশ কংগ্রেসের, জেলা প্রশাসনের কাছে রিপোর্ট তলব

মুর্শিদাবাদের নওদায় তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতি শেখ সফিউজ্জামান হাবিবের বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানালো কংগ্রেস। নওদায়…

4 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: