ঝাড়গ্রামে কুড়মি সমন্বয় মঞ্চের আমরণ অনশন কর্মসূচি শুরু হল

ঝাড়গ্রাম : মেদনীপুরে মুখ্যমন্ত্রীর সভার দিন ঝাড়গ্রাম জেলা শাসকের অফিসের বাইরে এসটি সহ মোট ২৬ দফা দাবিকে সামনে রেখে অবস্থান বিক্ষোভ শুরু করে কুড়মী সমন্বয় মঞ্চ । ডেপুটেশন জমা দেয়া হয় ঝাড়গ্রামের জেলা শাসকের কাছে কিন্তু অবস্থান বিক্ষোভ চার দিনে পা দিলোও সরকারের কাছ থেকে কোন সদুত্তর না পেয়ে বৃহস্পতিবার বিকেল চারটে থেকে ঝাড়গ্রাম কুড়মী সমন্বয় মঞ্চের পক্ষ থেকে ঝাড়গ্রাম জেলা শাসকের দপ্তরের নিকটে আমরণ অনশনে বসলো । গত ৭ই  ডিসেম্বর ঝাড়গামে কুড়মী  সমন্বয়ক মঞ্চের পক্ষ থেকে  জেলাশাসকের দপ্তরে নিকট ২৬ দফা দাবি নিয়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচি শুরু করেন, তাদের দাবির মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য দাবি হলো কুড়মী জাতিকে এসটি তালিকাভুক্ত করা, কুরমালী ভাষার অষ্টম তফসিলি অন্তর্ভুক্তি করণ, এবং ঝাড়গ্রাম বিশ্ববিদ্যালয় টি রঘুনাথ মাহাত নামে নামাঙ্কিত করণ । এই অবস্থান বিক্ষোভ তিন দিন পার  হয়ে চার দিন পা দিলেও রাজ্য সরকারের কাছে থেকে কোনো সদর্থক উত্তর তাদের কাছে না আশায় তারা বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে আমরণ অনশন কর্মসূচি গ্রহণ করেছেন ।

বিজ্ঞাপন

কুড়মী সমন্বয় মঞ্চের এক নেতৃত্ব রাজেশ মাহাত বলেন, দীর্ঘদিনের বিভিন্ন দাবিদাওয়া মোট ২৬ দফা দাবি নিয়ে সোমবার শুরু হওয়া অবস্থান বিক্ষোভ কর্মসূচি সরকারের কাছে কোনো মূল্য নেই। তাই সরকার এখনো পর্যন্ত কোনো সদুত্তর দিতে পারেনি । তাই আমাদের দাবি যতক্ষণ না  পূরণ হয় ততক্ষণ পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাব । তিনি আরও বলেন , আমরা কারো কাছে ভিক্ষা চাইছি না । আমরা আমাদের অধিকার চাইছি । না দিলে ছিনিয়ে নিতে হবে ।

এদিন তৃণমূলের রাজ্য সম্পাদক ছত্রধর মাহাত এক সাংবাদিক সম্মেলনে বলেন , কুড়মীদের আন্দোলনকে আমি সমর্থন করি কারন আমি ওই সমাজের লোক । ওদের দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে তিনি বলেছেন যতটা সম্ভব সমাধান করা হবে এছাড়াও এমন কিছু দাবি রয়েছে যেগুলো আমাদের হাতে নেই কেন্দ্রের হাতে ক্ষমতা রয়েছে । ছত্রধর মাহাতো আরও বলেন আমি লালগড় ব্রিজটির নাম রঘুনাথ মাহাতোর নামে করার জন্য প্রস্তাব দিয়েছি ।

admin

Share
Published by
admin

Recent Posts

সুন্দরী বলিউড অভিনেত্রী পরিণীতি চোপড়া: এক অভিনয়ীর সাহসিক পথ

বলিউডের স্বপ্নপূরণে সাহসের চেতনার প্রতীক পরিণীতি চোপড়া। টানা এক দশক ধরে চলচ্চিত্রে অভিনয় করছেন এই…

4 days ago

আমার মতো অনেকেই নিতম্ব দেখেননি : নোরা ফাতেহি

বলিউডের বোম্ব শেল, নোরা ফাতেহি, প্রথমে ছিলেন একজন আইটেম গার্ল। তিনি নাচের মাধ্যমে শুরু করেন…

4 days ago

পাঁচজনের সঙ্গে নেহা’র অতীত জীবন কেমন ছিল!

বলিউডের চলতি প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী নেহা কক্কর। তিনি ১৯৮৮ সালের ৬ জুন উত্তরাখণ্ডে জন্মগ্রহণ করেন।…

4 days ago

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন

তৃতীয় দফায় রাজ্যের চারটি লোকসভা কেন্দ্রে নির্বাচন। মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এই…

4 days ago

নজরে মুর্শিদাবাদ, মাত্র দুটি কেন্দ্রে ১০০ কোম্পানি?
মুর্শিদাবাদের জন্য আর কি কি সতর্কতা নিচ্ছে কমিশন?

তৃতীয় দফায় ভোট রয়েছে মুর্শিদাবাদে। জঙ্গীপুর ও মর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভোটাররা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ…

4 days ago

অধীরকে গো ব্যাক স্লোগান, কমিশনে নালিশ কংগ্রেসের, জেলা প্রশাসনের কাছে রিপোর্ট তলব

মুর্শিদাবাদের নওদায় তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতি শেখ সফিউজ্জামান হাবিবের বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানালো কংগ্রেস। নওদায়…

4 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: