ক্রিকেট বোর্ডের দায়িত্ব পেতে পারেন শচীন, সৌরভ ও দ্রাবিড়


শুক্রবার,১৫/০৫/২০১৫
312

খবরইন্ডিয়াঅনলাইনঃ   ক্রিকেট বোর্ড আগামী ২৪ মে নতুন প্রজন্মের ক্রিকেট কমিটি ঘোষণা করবে। ব্যতিক্রম হতে যাচ্ছে এবারের ক্রিকেট কমিটি। নতুন কমিটিতে গাভাস্কারদের প্রজন্ম নেই, আছে সৌরভ-প্রজন্ম। তিনটি নামই ঘুরেফিরে থাকছে কমিটির জন্য। শচীন। সৌরভ। রাহুল।

 

নবীন সদস্যরা যে শর্ত দিয়েছেন, তারা শুধু থাকতে চান না। পারফর্ম করতে চান। আর পারফরম্যান্সের জন্য তাদের চাই ক্ষমতা। শূন্যস্থান পূরণ করার জন্য গদিতে বসতে তারা রাজি নন। শোনা যাচ্ছে জগমোহন ডালমিয়ার বোর্ড সেই শর্ত মেনে নিচ্ছে। তিন সদস্যের কমিটির ওপরই  ক্রিকেট পরিচালনার দায়িত্ব তারা ছেড়ে দিতে চায়।

 

যদি এই পরিকল্পনা অনুযায়ী সত্যি কাজ হয়, তাহলে মহেন্দ্র সিংহ ধোনির নিরঙ্কুশ আধিপত্য যে থাকবে না, সেটা দিনের আলোর মতো পরিষ্কার। এমনকি কমিটি নিয়োগের ব্যাপারেও ধোনির সঙ্গে কেউ কথা বলার প্রয়োজন মনে করছে না।

 

তবে অধিনায়কের পদ থেকে ধোনি অপসারিত হচ্ছেন না। যে অপসারণের কালো মেঘ ঢেকে ফেলেছে তার টিম ডিরেক্টরকে। ডিরেক্টর পদটাই তুলে দেয়ার কথা হচ্ছে। সেক্ষেত্রে রবি শাস্ত্রীর অপসারিত হওয়া ছাড়া কোনো পথ খোলা থাকবে না।

 

ক্রিকেটমহলে এই মর্মে খবর রটে যাওয়ায়, রীতিমতো বিস্ময়ের সৃষ্টি হয়েছে। টিম ধোনিকে ইংল্যান্ড টেস্ট সিরিজের অন্ধকার থেকে টেনে তুলেছিলেন শাস্ত্রী। ইংল্যান্ডের ওয়ানডে সিরিজ জেতানোর মুখ্য ভূমিকা নেয়া ছাড়াও বিরাট কোহলির মতো মহাতারকা ব্যাটসম্যানকে ফর্মে ফেরানোর গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়া, বিশ্বকাপে সেমিফাইনালে পৌঁছানো-সবকিছুর পেছনেই শাস্ত্রীর দীর্ঘকায় অবয়ব ছিল। তার জমানায়  ২১ ওয়ানডের মধ্যে ১৭টি জিতেছে। আর অস্ট্রেলিয়া বিশ্বকাপে আট ম্যাচে সাত। তবু শাস্ত্রীর বিরুদ্ধে বোর্ড কর্তাদের ক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে রয়েছে।

 

শাস্ত্রীর বিরুদ্ধে প্রধান অভিযোগ, তিনি শ্রীনিবাসনের লোক। শাস্ত্রীকে তাই নতুন বোর্ডের মাথারা বিশ্বাস করতে পারছেন না। ব্যতিক্রম সচিব অনুরাগ ঠাকুর। তিনি মনে করেন, শাস্ত্রীর জন্য এখনও কোনো একটা জায়গা রাখা উচিত। নতুন পরামর্শদাতা কমিটি আরও ব্যতিক্রমী হতে যাচ্ছে এ জন্য যে, একই কাজ তিনজনকে দিয়ে করানো হবে না। দায়িত্ব ভাগ ভাগ করা থাকবে। লক্ষ্য হল, কোথাও যেন ওভারল্যাপিং না হয়।

 

রাহুল দ্রাবিড়কে যেমন ভাবা হচ্ছে  অনূর্ধ্ব-১৯ দল আর জাতীয় ক্রিকেট একাডেমির দায়িত্বভার বহনের জন্য। সিনিয়র টিমের সঙ্গে জুনিয়র টিমের যোগাযোগ রাখবেন দ্রাবিড়। শচীন-সৌরভ-রাহুল অ্যাডভাইজরি কমিটিতে চূড়ান্ত হওয়ার দিকে। সৌরভ গাঙ্গুলীর ভূমিকা অনেকটা হাই পারফরম্যান্স ম্যানেজারের আদলে, যা অস্ট্রেলিয়ান ক্রিকেটে আছে।  ক্রিকেটে কেউ স্বপ্নেও কখনও ভাবেনি।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট