জেরুজালেম বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে আইপিএইচআরসি, বুধবার বসছে ওআইসির জরুরী বৈঠক


রবিবার,১০/১২/২০১৭
628

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প “জেরুজালেম” কে ইসরাইলের রাজধানী বলে ঘোষণা দেওয়ার পর থেকেই এ ঘোষণার তীব্র প্রতিক্রিয়া শুরু হয়েছে আরব বিশ্বে। বুধবারের ঐ ঘোষণার পরপরই তার তীব্র বিরোধীতা করে আগামী ১৩ ডিসেম্বর ইসলামি দেশগুলোর সহযোগিতামূলক সংগঠন ওআইসির জরুরী বৈঠক ডাকেন তুরস্কের প্রেসিডেন্ট রিসোপ তায়্যিপ এরদোগান।

তার আগেই আরব লীগের পপ্থ ধরে শনিবার ট্রাম্পের ঐ ঘোষণা প্রত্যাখ্যান করে কড়া নিন্দা জানালো ওআইসির মানবধিকার বিষায়ক স্থায়ী কমিশন আইপিএইচআরসি।

সূত্র অনলাইন আরব নিউজ। কমিশনের ভাষ্যমতে, যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত একতরফা ও আইনগতভাবে অবৈধ। এটা চতুর্থ জেনেভা কনভেনশন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, সাধারণ পরিষদ এবং মানবাধিকার পরিষদ সহ আন্তর্জাতিক আইনের পরিপন্থি। এসব আইনের বাইরে যেয়ে জেরুজালেমকে রাজধানী ঘোষণা দেয়া হয়েছে। এমন ‘বেপরোয়া সিদ্ধান্তে’ মধ্যপ্রাচ্যের শান্তি ও নিরাপত্তা কঠিন পরিণতিতে পড়বে বলে সতর্ক করছে কমিশন।[amazon_link asins=’B00O3SFL2M’ template=’ProductAd’ store=’technosmart0f-21′ marketplace=’IN’ link_id=’8047a12d-ddb0-11e7-8486-8b706fd1b9b7′] কমিশন মনে করে, এতে স্পষ্ট হয়েছে যে, ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের যে সুযোগ আছে তাকে খর্ব করে দেয়া হয়েছে। ফিলিস্তিনিদের মানবাধিকারে এ সিদ্ধান্তে ব্যাপকভাবে নেতিবাচক প্রভাব পড়বে বলে সতর্ক করছে আইপিএইচআরসি।

“যুক্তরাষ্ট্রের এ ঘোষণায় গুণা, বৈষম্য, উগ্রপন্থা ও সহিংসতা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে তা বিশ্বজুড়েও দেখা দিতে পারে।” বলেও মনে করে আইপিএইসআরসি।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট