মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সাধের প্রকল্প কন্যাশ্রী আজ বিশ্ব সমাদৃত, জীবনতলায় পালিত হল কন্যাশ্রী দিবস


মঙ্গলবার,১৪/০৮/২০১৮
397

সুভাষ চন্দ্র দাশ---

জীবনতলা: মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সাধের প্রকল্প কন্যাশ্রী আজ বিশ্ব সমাদৃত। সারাবিশ্বে সমাদৃত সেই আর্ন্তজাতিক “কন্যাশ্রী দিবস” পালিত হল জীবনতলা এলাকায়। এদিন সকালে এলাকার বিধায়ক সওকাৎ মোল্ল্যার নেতৃত্বে জীবনতলা থানা এলাকার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রীদের কে নিয়ে এক পদযাত্রা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।পদযাত্রা পরিক্রমার পর জীবনতলা ব্লকের অডিটোরিয়াম হলে একটি অনুষ্ঠান উদযাপিত হয়। অনুষ্ঠানের সূচনা হয় “আমি কন্যা শ্রী” উদ্বোধনী সঙ্গীত দিয়েই। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জীবনতলা পঞ্চায়েত সমিতির সভাপতি সোয়েব সেখ,জীবনতলা বিডিও দেবব্রত পাল,জয়েন্ট বিডিও ভাষ্কর ভট্টাচার্য্য সহ বিশিষ্টরা।

অনুষ্ঠানের পাশাপাশি “কন্যাশ্রী” প্রকল্প নিয়ে এক বিশেষ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।বিধায়ক সওকাত মোল্ল্যা বলেন “কন্যাশ্রীর সাফল্যে আজ মেয়েরা শিক্ষিত হয়ে প্রতিষ্ঠিত হতে পারছে,কমেছে পাচার,নাবালিকা বিয়ের সংখ্যাও।কন্যাশ্রী ক্লাব তৈরী হয়েছে সেই ক্লাবের মাধ্যমে তাদের এবং সমাজের উন্নয়নের বাতাবরণ তৈরী হবে। ”

গত তিন দিন আগে শুরু হওয়া “কন্যাশ্রী” প্রতিযোগিতায় কন্যাশ্রী প্রকল্পে জীবনতলা ব্লকে অন্যান্য বিদ্যালয়কে পিছনে ফেলে সেরার সেরা পুরষ্কার পায় “কালিকাতলা মিলন বিদ্যাপীঠ(উঃমাঃ)”।

কালিকাতলা মিলন বিদ্যাপীঠের বাংলা বিভাগের শিক্ষিকা শুভ্রা সেন বলেন “কন্যাশ্রী প্রকল্পের উপর আমরা প্রথম স্বীকৃতি পেয়ে আনন্দিত”।
অন্যদিকে ঐ স্কুলেরই অপর এক শিক্ষক নিশীথ বরণ নস্কর বলেন “আমরা আমাদের বিদ্যালয়ের ছাত্রীদের কে নিয়ে কন্যাশ্রী প্রকল্পের অনুষ্ঠানের জন্য যে ভাবে প্রশিক্ষন দিয়েছিলাম তাতে করে কন্যাশ্রী প্রকল্পে জীবনতলা ব্লকে সেরা হওয়ায় আমরা গর্বিত”।

এদিন সুভাষ চন্দ্র দাশের লেখা “কন্যাশ্রী” কবিতা টি বিশেষ ভাবে সমাদৃত হয়। কবিতাটি পাঠ করেন কালিকাতলা মিলন বিদ্যাপীঠের ছাত্রী নার্গিস মল্লিক।অনুষ্ঠান শেষে ”কন্যাশ্রী“ প্রকল্পের উপর প্রতিযোগিতায় অংশ গ্রহনকারী সমস্ত ছাত্রীদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

এবারবাংলা এক্সপ্রেসআপনার মোবাইলে, ডাউনলোড করুন বাংলা এক্সপ্রেস ফ্রি মোবাইল অ্যাপ

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট