লক্ষ্মী গ্রাম খালনায় লক্ষ্মীপূজার প্রস্তুতি এখন তুঙ্গে


রবিবার,২১/১০/২০১৮
343

আক্তারুল খাঁন---

 

হাওড়া: হাওড়া জেলার জয়পুর থানার খালনা গ্রাম পঞ্চায়েত এলাজুড়ে নদ নদী দিঘি বেড়বাঁধ দিয়ে ঘেরা । পূর্ব পুরুষ নৌকা বোডে ব‍্যাবসা করতেন । কবি দ্বিজেন্দ্রলাল রায় কবির ভাষায় ,ধনধান‍্যে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা এই স্মৃতি সমৃদ্ধ লক্ষ্মী গ্রাম খালনা, রাজ‍্যের অন‍্যতমো লক্ষ্মী পূজা খালনায় অনুষ্ঠিত হয়।রাজ‍্যের বারাসাতের কালীপুজো, চন্দননগরের জগদ্ধাত্রী পূজা আর খালনার লক্ষ্মীপূজা অন‍্যতমো। ২৪২৬ অক্টোবর তিন দিনের লক্ষ্মীপূজা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সাংসদ সাজদা আহমেদ , বিধায়ক অসিত বরণ মিত্র,অরুনাভ রাজা সেন, সমীর কুমার পাঁজা, ডাঃ নির্মল মাজী, ইকবাল আহমেদ, আমতা ২ পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্ত পাল, আমতা ২ বিডিও দেবদাস নস্কর, বিভিন্ন মঠ ও মিশনের মহারাজ সাধু সন্ত স্বামিজী , প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী , বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজকর্মী প্রমুখ উপস্থিত থাকবেন এই তিন দিনের অনুষ্ঠানে ।

মুখ‍্য ভুমিকায় থাকবেন খালনা গ্রাম পঞ্চায়েতের প্রধান টুনু মণ্ডল। খালনার অধিবাসী চিরাচরিত রীতি নীতি অনুসরণ করে যাচ্ছে আটচালা সাবেকিয়ানা গৃহে স্হায়ী মঞ্চে ও অস্থায়ী মঞ্চে রাজোকীয় ভাবে বিভিন্ন ধরনের মডেল ও থীমের মণ্ডপ ও লক্ষ্মী ঠাকুরের স্মৃতিবিজড়িত পূজা, সেবা, মনোরঞ্জন সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রীড়া, মেলা, সার্বিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রদর্শনী, চিকিৎসা সেবা,অন্নকুট ভোগ সিন্নি বিতরণ আগত দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে ৮৮০ বছরের শিশু ও নারী পুরুষদের সমাগমে ও মহাজনজাগরনে ভোরে উঠবে। লক্ষ্মী ঠাকুরের ভক্ত সমাগমে, এই তিন দিন বাগনান জয়পুর বাস চলাচল নিয়ন্ত্রণ করা হবে । ভক্ত দের যাতায়াতের সুবিধার্থে উভয় প্রান্তে রাত্রিতে বাসের ব‍্যাবস্হা থাকে বলে জানা যায়।খালনা বাজারের কাছে খালনা বালিকা উচ্চ বিদ্যালয়ে পুলিশের অস্থায়ী ক্যাম্প থাকে ,ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তারাও উপস্থিত থাকবেন।পানিয় জলের সরবরাহ সচল রাখতে কলকাতার প্রতিষ্ঠান গুলির সহযোগিতা কামনা করেন সমাজকর্মী নব সানা। আলোকচিত্র ও আলোকসজ্জা থাকে জমজমাট । গ্রাম‍্য লোক সংস্কৃতির সাথে শহরে সংস্কৃতির তাল মিলিয়ে চলতে থাকে জমজমাট মডেল ও থীমের মণ্ডপ ও ঠাকুর, আলোকসজ্জা। হাজারো বিকিকিনির সম্ভার নিয়ে পসরা সাজিয়ে বসে বিক্রেতা থাকে নানান ধরনের খাবারের আয়োজন। খালনা দক্ষিণ জালকারখানা ,মোসগলিতে ও উত্তরে সাবগাছতলা ,গড়ামোষ এলাকায় সাইকেল,বাইক,চার চাকার গাড়ি রাখার ব্যবস্থা করা হয়।

উপস্থিত দর্শনার্থীদের ভিড় সামলাতে সমস্ত রকম পুলিশি ব‍্যাবস্হা থাকে ।বিগ বাজেটের লক্ষ্মী পূজা প্রায় ৩০ টি। এছাড়াও পশ্চিম খালনা চারুময়ী লক্ষ্মী মন্দির, মালিক বাড়ি, খালনা বাজারে গোলুই বাড়ি,খালনা বারুই পাড়াতে রীত বাড়িতে শতাধিক বর্ষের পুরানো আমলের চিরাচরিত নিয়ম মেনে চলে ধন লক্ষ্মীর আরাধনা ।খালনা এ টু জেড ক্লাব পূজার দিন গুলোতে দর্শনার্থীদের জন্য পানিও জলদানের ব‍্যাবস্হা করছে বলে জানা গেছে। উল্লেখ্য ১৯৭৮ সালের ভয়াবহ বিদ্ধংশী বন‍্যার পর থেকে আরো প্রচার ও প্রসার লাভ করে রাজ‍্যে লক্ষ্মী গ্রাম নামে পরিচিত লাভ করেছে বলে জানা যায় খালনা গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান গৌতম চক্রবর্তী র কাছে। কংগ্রেসের নেতা ও বিধায়ক অসিত বরণ মিত্র সকল খালনা গ্রামের বাসিন্দা ও আগত দর্শনার্থীদের অগ্রিম শুভেচ্ছা ও ভালোবাসা, অভিনন্দন জানিয়েছেন এছাড়াও সকলের শুখ শান্তি সমৃদ্ধি কামনা করেন।

সমাজকর্মী সেখ সেলিমুল আলম বলেছেন বিশ্ববাংলার সার্বজনীন খালনার লক্ষ্মী পূজা উদযাপন ঐক‍্য সংহতির বাতাবরণে সর্বত্র ছড়িয়ে পড়ুক। বিভিন্ন সম্প্রদায়ের মানুষ এখনে বসবাস করে বংশানুক্রমে ,একত্রিত হয়ে এগিয়ে পূজানুষ্ঠানে উপস্থিত থাকেন ও সহযোগিতা, অংশগ্রহণ করেন। হাওড়া গ্রামীণ জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি ও বিধায়ক পুলক রায় তার সঙ্গী সাথীদের নিয়ে পুজানুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এই মুহূর্তে খালনায় লক্ষ্মীপূজা ঘরে উন্মাদনা তুঙ্গে। অপরদিকে আমতা থানার বাঁকড়ো ,বাগনান থানার জোঁকা এলাকায় তাল মিলিয়ে চলছে পুরোদমে লক্ষ্মীপূজার প্রস্তুতি। এই তিন এলাকায় ক্লাব সদস্য ও শিল্পী দের সহযোগিতায় মণ্ডপ ও প্রতিমা তৈরির কাজ চলছে প্রায় কয়েক মাস ধরে । বাগনানের ভূমিপুত্র বিধায়ক অরুনাভ রাজা সেন জোঁকা গ্রামের বাড়িতে বাড়িতে ও বিগ বাজেটের লক্ষ্মী পূজা উৎসবে সকলের উপস্থিতি কামনা করেন। আমতা ২ পঞ্চায়েত সমিতির সদস্য গোপাল পাল ও হীরন্ময় সামন্ত আমতার বাঁকড়ো গ্রামের বাড়িতে বাড়িতে ও ক্লাব সমিতির লক্ষ্মী পূজা অনুষ্ঠানে উপস্থিত ও সহযোগিতা কামনা করেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট