বিরাট শাসনে ঐতিহাসিক জয় ভারতের


রবিবার,২৪/১১/২০১৯
492

শুভ বিশ্বাস ---

কলকাতাঃ উত্তরটা সবারই জানা ছিল। এই টেস্ট জয় ছিল শুধুমাত্র সময়ের অপেক্ষা। অবশেষে এল সেই সন্ধিক্ষন। পিঙ্ক বল টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেল ভারত। ঘড়ির কাটায় তখন রবিবার দুপুর ১.৫৫। রচিত হল নয়া ইতিহাস। উপমহাদেশের বুকে প্রথম পিঙ্কবল টেস্টে জয় তুলে নিল বিরাট ব্রিগেড। আজ দিনের শুর থেকেই ভারতীয় বোলাররা রীতিমত শাসন করলেন। দিনের শুরুতেই প্রথম উইকেটের পতন ঘটে সফরকারী দলের। বাংলাদেশের হয়ে মুশফিকুর একাই লড়াই চালিয়ে যাচ্ছিলেন, কিন্ত শেষ রক্ষা হল না। ভারতীয় পেসার উমেশ যাদবের বলে আউট হয়ে সাজঘরে ফিরলেন বাংলাদেশ দলের অন্যতম প্রধান স্তম্ভ, আর তাঁর সাথে সাথে শেষ হয়ে গেল ইনিংসে হার বাঁচানোর স্বপ্নের।

 

ভারতীয় বোলারদের মধ্যে ইশান্ত শর্মা ৪টি ও উমেশ যাদব ৫টি উইকেট সংগ্রহ করেছেন। ভারতীয় বোলারদের দাপটে তাসের ঘরের মত ভেঙ্গে পড়ল বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। ক্রিকেট মহলের অভিমত এই মুহুর্তে ভারত এর বিশ্বসেরা সেরা বোলিং লাইন আপ। রবিবার দুপুরে ঐতিহাসিক জয়ের সাক্ষী থাকল ক্রিকেটের নন্দন কানন। ভারত এক ইনিংস এবং ৪৬ রানে জিতল বাংলাদেশের বিরুদ্ধে। গ্যালারী জুড়ে দর্শকদের উচ্ছাস। অভিনন্দনের বন্যায় ভেসে গেল ক্রিকেটের নন্দন কানন। এই জয় এর অন্যতম নায়ক বিরাট কোহলি। তাঁর দুর্দান্ত শতরান সাথে টেস্ট ক্যারিয়ারে ২৭তম সেঞ্চুরী গড়ে নয়া রেকর্ড গড়লেন ভারতীয় দলের অধিনায়ক। এই নিয়ে ভারত ঘরের মাঠে টানা ১২টি টেস্ট সিরিজ জিতল।

 

বিরাট শাসনে বিরাট জয় পেল ভারত। শনিবার বাংলাদেশ দলের হয়ে দ্বিতীয় ইনিংসে মুশফিকুর রহিম একা লড়াই চালিয়ে যাচ্ছে। ৭০বলে ১০ চারে ৫৯ রানের উপর ভর করে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৫২ রান তুলে দ্বিতীয় দিন পার করেছিল সফরকারীরা।  কিন্ত শেষ রক্ষা হল না। চলতি টেস্ট সিরিজে ভারতীয় পেস অ্যাটাকের সামনে রীতিমত ভেঙ্গে পড়ল বাংলাদেশ দলের দুর্গ। আবার বল হাতে প্রথম দিনের মতো রবিবারেও তাণ্ডব শুরু করলেন ইশান্ত ও উমেশরা। আজ ব্যাট করতে নেমেই ফের শুরুতে ধাক্কা খায় বাংলাদেশ।

 

মুশফিকুর ফিরে যেতেই চিত্রনাট্য রচিত হয়ে যায় এই ঐতিহাসিক টেস্টের। মহারাজের রাজত্বে বিরাটের দাদাগিরি দেখল গোটা ক্রিকেট বিশ্ব। শুধু বোলিং বিভাগ নয় সব বিভাগেই ভারতীয় দলের পারফরম্যান্স নজর কেড়েছে এই টেস্টে। শনিবার সন্ধ্যার পর রবিবার সকাল সাক্ষী থাকল এক নয়া ইতিহাসের। রবিবাসরীয় ইডেনে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস ১৯৫ রানেই শেষ হয়ে গেল। আর ভারত এক ইনিংস এবং ৪৬ রানে জিতল বাংলাদেশের বিরুদ্ধে।

 

ইশান্ত শর্মা, মহম্মদ সামি, উমেশ যাদবের জোরালো বোলিং প্রথম ইনিংস থেকেই সামলাতে হিমসিম খেয়েছে বাংলাদেশ দল। এছাড়া মুশফিকুর রহিম ছাড়া আর কেউ সেভাবে খেলা চালিয়ে যেতে পারেনি সফরকারী দলের হয়ে। রবিবারে মুশফিকুর এর উইকেটের পতনের পর শেষ হয়ে গেল বাংলাদেশের ইনিংস। রবিবাসরীয় দুপুর সাক্ষী থাকল এক অনবদ্য জয়ের। এই নিয়ে ভারত ঘরের মাঠে টানা ১২টি টেস্ট সিরিজ জিতল ।আজ সকাল থেকেই  কানায় কানায় পুর্ন ছিল ক্রিকেটের নন্দন কানন। ভারতের জয়ের পর উচ্ছাসে ফেটে পরলেন ক্রিকেটভক্তরা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট