ভাষণবাজ ! মোদি


রবিবার,১৪/০৬/২০২০
448

ভাষণবাজ!
*******
কাজল ব্যানার্জী
(শিক্ষক)

বাজারে চাইনীজ বস্তা আমদানির উপর মোদিজী নিষেধাজ্ঞা জারিতে অপারগ! আর মানুষকে বলছেন চটের ব্যাগ ব্যবহার করতে। মানুষ 5 টাকার চাইনীজ ব্যাগ ছেড়ে 20 টাকার পাটের ব্যাগ তাহলে কেন কিনতে যাবে? মোদিজী বিশ্বায়নের কথা বলছেন। দেশের বাজারে বিদেশী বনিকদের জন্য সব দরজা খুলে দিয়েছেন। বাজারে প্রতিযোগিতা লাগিয়ে দিয়েছেন। দেশীয় ব্যবসায়ীরাও অসম প্রতিযোগিতার সম্মুখীন। ফলে ব্যবসায়ীরাও কম খরচে প্যাকেজিং সম্ভব হলে বেশি খরচে যাবেন কেন? ব্যবসা এমন একটা বিষয় যেখানে নিজের আত্মীয় স্বজনের কাছেও পয়সা নিতেই হয়। তাহলে একজন মানুষ ব্যবসায়ীর পক্ষে কি সম্ভব শুধু দেশভক্তির কারনে প্যাকেজিং-এর বস্তায় 15 টাকা বেশি খরচ করা? এক্ষেত্রে যদি তিনি একা দেশভক্তির কারনে স্বদেশী পাটজাত ব্যাগ ব্যবহার করেন তাহলে তার জিনিসের দাম বেশি হবে। এবং বাজারের প্রতিযোগিতায় তিনি পরাজিত হবে এবং তার রুটিরুজি বিপর্যস্ত হবে।

ক্ষমতা থাকা সত্বেও দেশের যুবসমাজকে বাঁচাতে মোদিজী স্মার্টফোনে পাবজি গেম-কে নিষিদ্ধ করছেন না, মোবাইল ডাটা ব্যবসায়ীদের স্বার্থরক্ষার্থে! অথচ দেশের যুবসমাজকে পাবজি গেম খেলতে তিনি নিষেধ করছেন! প্লাস্টিক উৎপাদন, আমদানি ও বিক্রয়কে নিষিদ্ধ না করে জনগনকে বলছেন প্লাস্টিক ব্যবহার না করতে! তাই তাঁর সদিচ্ছা নিয়ে সংশয় থেকেই যায়!

তাই মোদিজীকে অনুরোধ, আগে দেশভক্তিটা আপনি নিজে দেখান। যেসকল বিদেশী দ্রব্য বিপননকারীদের সঙ্গে শর্ত তৈরী করুন, যাতে আমাদের দেশে রপ্তানীকৃত পন্যের প্যাকেজিং এর জন্য আগে আমাদের দেশ থেকে পাটের ব্যাগ কিনতে হবে। তে একদিকে দেশীয় কৃষি ও শিল্পের প্রসার ঘটবে এবং অপরদিকে পরিবেশ রক্ষা পাবে প্লাস্টিক দুষণের হাত থেকে। আপনার হাতে যে সুযোগগুলি আছে, সেগুলি ব্যবহার না করে আপনি বিদেশী শক্তি এবং বনিকগোষ্ঠীর কাছে মহান হতে চাইছেন আর সেই সঙ্গে দেশবাসীকে নানা ভাষণ দিয়ে মোহিত করতে চাইছেন। আপনার পদক্ষেপ গুলি আসলে চোরকে চুরি করতে বলা এবং গৃহস্থকে সাবধান হতে বলার মতই।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট