ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক


বুধবার,০৯/১১/২০২২
177

রাজ্যের উদ্বেগজনক ডেঙ্গু পরিস্থিতি নিয়ে মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী গতকাল সব জেলার জেলাশাসক ও মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরাও উপস্থিত ছিলেন। বৈঠকে নমুনা পরীক্ষা আরো বাড়াতে, বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা চালাতে এবং ডেঙ্গু হলেই সঙ্গে সঙ্গে প্রটোকল মেনে চিকিৎসা করার নির্দেশ দেওয়া হয়। জোর দেওয়া হয় চারপাশ পরিষ্কার, পরিচ্ছন্ন রাখা ও মশা নিধনে সর্বশক্তি প্রয়োগ করার ওপর। পরিত্যক্ত জায়গায় দরকার হলে ড্রোন ব্যবহার করতে হবে। সমস্ত হাসপাতালে ২৪ ঘণ্টার fever clinic চালিয়ে যেতে হবে। প্লেটেলেটের পর্যাপ্ত যোগান রাখতে হবে। প্রকোপ বেশি রয়েছে এমন এলাকার বেশ কয়েকটি সরকারি হাসপাতালে ২৪ ঘন্টা টেস্টের ব্যবস্থা করা হয়েছে বলেও জানানো হয়েছে। রাজ্যে এপর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫২ হাজারে পৌঁছেছে। মৃত্যু হয়েছে প্রায় ৮০ জনের।

বিশেষ জোর দেওয়া হচ্ছে মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, Howrah, Hooghly, কলকাতা ও কলকাতা সংলগ্ন দুই ২৪ পরগনায় পুর এলাকাগুলির ওপর।

এই জেলাগুলিতে বিশেষজ্ঞদের সঙ্গে পতঙ্গবিদদেরও পাঠানো হবে। সরকারি ও বেসরকারি হাসপাতালে প্রটোকল মেনে চিকিৎসা হচ্ছে কিনা দেখা হবে। কো মর্বিডিটি থাকলে বাড়তি নজরদারির ব্যবস্থা করতে হবে। চিকিৎসায় কোনো বিলম্ব যাতে না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। ইতিমধ্যেই যে ডেঙ্গু দমনে ৭৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, সেই কথা মনে করিয়ে দিয়ে বলা হয়েছে যে, রোগ মোকাবিলায় অর্থ কোনো বাধা হবে না। অগভীর জলাশয়গুলো যাতে মশার আঁতুড়ঘর না হয়ে ওঠে তার জন্যে একাধিক দফতরকে নিয়ে বিশেষ টিম তৈরি করা হচ্ছে। কলকাতার বেশ কয়েকটি বোরো ও ওয়ার্ড আলাদা করে চিহ্নিত করে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট