৩৩ বছর পর ফ্রান্সের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর


সোমবার,১১/০৯/২০২৩
5797

তৌহিদুর রহমান তুহি, ঢাকা: ৩৩ বছর পর ফ্রান্সের কোনও প্রেসিডেন্টের সফর করলেন বাংলাদেশ। প্রসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো জি-২০ সম্মেলন শেষ করেই সরাসরি ঢাকার ফ্লাইট ধরেন। রোববার সন্ধ্যায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাত ৮টা ১০ মিনিটে বিমানবন্দরে পৌঁছালে ফরাসি প্রেসিডেন্টকে বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। এসময় উভয় দেশের জাতীয় সঙ্গীত বাজানোর পাশাপাশি বাংলাদেশের সশস্ত্র বাহিনী তাকে গার্ড অব অনার প্রদান করে এবং ২১ বার তোপধ্বনি করা হয়। ১৯৯০ সালের ২০-২৪ ফেব্রুয়ারি সাবেক ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশ সফরের পর তথা ৩৩ বছর পর এটি বাংলাদেশে কোন ফরাসি প্রেসিডেন্টের দ্বিতীয় সফর।

সোমবার (১১ সেপ্টেম্বর) ঢাকায় প্রধানমন্ত্রীর কার্য্যালয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুইটি চুক্তি ও সমঝোতা স্বাক্ষরিত হয়।

চুক্তি দুটির একটি হলো- ‘ইমপ্রুভিং আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রোগ্রাম’ বিষয়ে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ফ্রান্সের ফ্রান্স ডেভেলপমেন্ট সংস্থার (এএফডি) মধ্যে ক্রেডিট ফ্যাসিলিটি অ্যাগ্রিমেন্ট এবং আরেকটি হচ্ছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এবং বঙ্গবন্ধু-২ আর্থ অবজারভেশন স্যাটেলাইট সিস্টেম সম্পর্কিত ফ্রান্সের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস এসএএসের মধ্যে সহযোগিতার বিষয়ে লেটার অব ইনটেন্ট (এলওআই) চুক্তি।

পরে ফ্রান্সের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথ প্রেস ব্রিফিং এ অংশ নেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে আমার সার্বিক বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। চলমান ভূ-রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক অনিশ্চয়তার প্রেক্ষাপটে ফ্রান্স বাংলাদেশের নীতি প্রণয়নের সার্বভৌমত্বকে সম্মান ও সমর্থন জানিয়েছে।

বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যকার এই নতুন কৌশলগত অগ্রযাত্রা আঞ্চলিক স্থিতিশীলতা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা রাখবে বলে আমরা উভয়েই আশাবাদী।

ফ্রান্সের মহামান্য প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো পরিদর্শন বইতে স্বাক্ষর করেন এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী ফ্রান্স ভাষায় অনুবাদিত জাতির পিতা বঙ্গবন্ধুর তিনটি গ্রন্থ উপহার দেন। আজই বিকেলে বাংলাদেশ ছাড়া কথা রয়েছে ফরাসি এ রাষ্ট্রপতির।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট