সুষমা স্বরাজ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্ব নেতাদের মধ্যে শীর্ষে


মঙ্গলবার,২৮/০৪/২০১৫
126

 খবরইন্ডিয়াঅনলাইনঃ      বিশ্ব প্রেক্ষাপটে নেতাদের জনপ্রিয়তা নির্ণয়ের নতুন সূচক হিসেবে আবির্ভূত হয়েছে ফেসবুক, টুইটারের মতো সামাজিক যোগাযোগের মাধ্যম। এসব মাধ্যমে তাদের ফ্যান ও ফলোয়ারের সংখ্যা বলে দেয় আন্তর্জাতিকভাবে তারা কতটা জনপ্রিয়।

 

মাইক্রো-ব্লগিং সাইট টুইটার বিশ্ব নেতাদের আস্থার জায়গায় পরিণত হয়েছে। তাদের ব্যক্তিগত তথ্য ও মতামতে প্রতিফলন দেখা যায় এই সাইটে। অনেক ক্ষেত্রে গণমাধ্যমকেও নির্ভর করতে হয় এই সাইটের ওপর, কখন কোনো নেতা কোথায় কীভাবে কী করছেন বা বলছেন সেজন্য। কারণ নেতারা তাদের বিষয়ে মতামত তুলে ধরেন এই সাইটে। আর এসব তথ্য ও মতামতের জানতে ও প্রতিক্রিয়া জানাতে তাদের অনুসারী হিসেবে যুক্ত হয় অগ্রহী মানুষ।

 

এক হিসাব মতে, বর্তমানে বিশ্বনেতাদের মধ্যে টুইটারে তৃতীয় সর্বোচ্চ ফলোয়ার রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের নেতৃত্বে তার ম্যাজিক্যাল উত্থান, তাকে অনেকের আগ্রহের কেন্দ্রবিন্দুতে নিয়ে গেছে। তা ছাড়া ব্যক্তি নরেন্দ্র মোদির খোঁজখবরও রাখতে চান অনেকে।

 

আইএএনএস নামের একটি প্রতিষ্ঠান ‘টুইপলোম্যাসি স্টাডি ২০১৫’ শিরোনামে টুইটারে বিশ্বনেতাদের ফলোয়ারের সংখ্যা নির্ণয় করে দেখিয়েছে, কার কত জনপ্রিয়তা। এতে দেখা গেছে মোদির ফলোয়ার সংখ্যা ১ কোটি ৯ লাখ ২ হাজার ৫১০ জন। আর সবচেয়ে বেশি ফলোয়ার রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার। টুইটারে তার ফলোয়ার সংখ্যা ৫ কোটি ৬৯ লাখ ৩৩ হাজার ৫১৫ জন। আর দ্বিতীয় সর্বোচ্চ ফলোয়ার রয়েছে পোপ ফ্রান্সিসের। তার অনুসারী ১ কোটি ৯৫ লাখ ৮০ হাজার ৯১০ জন।

 

এদিকে বিশ্বজুড়ে পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে টুইটারে সবচেয়ে বেশি অনুসারী রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের। তার অনুসারী সংখ্যা ২৪ লাখ ৩৮ হাজার ২২৮ জন। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদের অনুসারীর ১৬ লাখ ৮ হাজার ৮৩১ জন। তার তৃতীয় অবস্থানে রয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু। তার অনুসারীর ৩ লাখ ৭৬ হাজার ৪২৯ জন।

 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট