শিশুদের উপর যৌননির্যাতন অভিযোগ ফরাসি সেনাদের বিরুদ্ধে।


রবিবার,০৩/০৫/২০১৫
404

 খবরইন্ডিয়াঅনলাইনঃ    খাদ্য ও টাকার বিনিময়ে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে ছেলে শিশুদের যৌননির্যাতনের অভিযোগ উঠেছে ফরাসি সেনাদের বিরুদ্ধে। বৃহস্পতিবার জাতিসংঘের ফাঁস হওয়া নথির বরাত দিয়ে পরামর্শক প্রতিষ্ঠান এইডস ফ্রি ওয়ার্ল্ড এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালনকালে ফরাসি সেনারা ছেলে শিশুদের ওপর যৌননির্যাতন চালায়। ২০১৩ সালের ডিসেম্বর থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত দেশটির রাজধানী বাঙ্গুইতে এম পোকো আর্ন্তজাতিক বিমানবন্দরের গৃহহীন শিশুদের ওপর এ নির্যাতন চালানো হয়।

এইডস ফ্রি ওয়ার্ল্ডের সহপরিচালক পলা ডনোভান বলেন,গত বছর জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ ও মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয় হয়রানির শিকার শিশুদের সাক্ষ্য নিয়েছে। এতে যৌন হয়রানির শিকার শিশুরা তাদের নিজেদের অভিজ্ঞতা ও যা দেখেছে তার ভয়ংকর বর্ণনা দিয়েছে।

পলা ডনোভান বলেন, এমন বেশ কিছু ঘটনা রয়েছে যেখানে এক ছেলে তার বন্ধুর সঙ্গে সেনারা জোর করে যে পায়ুকাম করেছে তার বর্ণনা দিয়েছে। বিষয়টি প্রকাশ করলে সেনারা তাদের প্রহার করার হুমকিও দিয়েছে।

তিনি বলেন, নির্যাতনের শিকার আরেক শিশু জানিয়েছে কিভাবে তাকে এক খাবারের বিনিময়ে ওরাল সেক্সের প্রস্তাব দিয়েছিল। শিশুটি এতে অস্বীকৃতি জানালে তাকে একজন নারী খুঁজে দিতে বলে ওই সেনা। আরেক শিশু বর্ণনা করেছে কিভাবে তাকে নিরাপত্তা প্রহরীর আপত্তি আগ্রাহ্য করে সেনা ক্যাম্পে নিয়ে যাওয়া হয় এবং যৌননির্যাতন চালানো হয়।

তিনি আরও বলেন, ‘সেনারা যৌননির্যাতন শেষে শিশুদের অল্প পরিমানে খাবার ও পানীয় দিত। কখনো তাদের কিছু টাকাও দেয়া হতো। এ ঘটনার পর শিশুরা জ্ঞান হারিয়ে ফেলত।’

এদিকে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের মুখপাত্র বলেছেন, নথি ফাঁসের ঘটনায় সংস্থার এক কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। তিনি জাতিসংঘের শীর্ষ কর্মকর্তাদের কাছে প্রতিবেদন জমা হওয়ার আগেই তার অসম্পাদিত কপি ফরাসি কর্তৃপক্ষের কাছে তা প্রকাশ করেছিলেন।

ওই মুখপাত্র আরও জানান, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন শুরু হওয়ার আগে এ ঘটনা ঘটেছে।

এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ। তিনি অভিযুক্ত সেনাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন।

ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফমটিভিকে তিনি বলেছেন, ‘যদি কোন সেনা বাজে আচরণ করে থাকে তাহলে আমি তাদের ক্ষেত্রে ক্ষমাহীন।’

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট