আমেরিকা ও জাপান চিন সাগরে মহড়া চালিয়েছে


মঙ্গলবার,২৩/০৬/২০১৫
350

 খবরইন্ডিয়াঅনলাইনঃ    চীন সাগরে জাপান ও ফিলিপাইনকে নিয়ে সামরিক মহড়া চালিয়েছে আমেরিকা। এর ফলে দক্ষিণ চীন সাগর নিয়ে বেইজিং-এর সঙ্গে ওয়াশিংটনের উত্তেজনা আরো বেড়ে গেল মনে করছেন পর্যবেক্ষকরা।

মার্কিন নৌবাহিনীর মুখপাত্র অ্যারলো আব্রাহামসন জানিয়েছেন, পালাওয়ান দ্বীপে আজ থেকে কোঅপারেশন অ্যাফলোট রেডিনেস অ্যান্ড ট্রেইনিং (সিএআরএটি) মহড়া শুরু হয়েছে এবং তা ২৬ জুন পর্যন্ত চলবে।

দক্ষিণ চীন সাগরের স্পার্টলি দ্বীপের কাছে অন্তত ২,০০০ একর এলাকাজুড়ে কৃত্রিম দ্বীপ নির্মাণ করছে বেইজিং। জাপান, আমেরিকা ও ফিলিপাইন ওই কৃত্রিম দ্বীপের কাছাকাছি এ মহড়া চালাচ্ছে। ফিলিপাইন ও ভিয়েতনামসহ চীনের প্রতিবেশী দেশগুলো এ কৃত্রিম দ্বীপ নির্মাণের তীব্র সমালোচনা করেছে।

মহড়ায় মার্কিন সেনাবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল উইলিয়াম মারয জানিয়েছেন, জাপান ও ভিয়েতনামের সঙ্গে যৌথভাবে সাগরের নিরাপত্তা রক্ষা এবং নিজেদের সক্ষমতাকে প্রমাণ করার জন্য সিএআর একটি মহড়া চালানো হচ্ছে। অন্যদিকে মহড়ায় অংশগ্রহণকারী ফিলিপাইন সেনাবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল লিওপোলদো অ্যালানো দাবি করেছেন, মূল্যবান অভিজ্ঞতা সঞ্চয় এবং সামরিক অভিযান চালানোর সক্ষমতা বাড়াতে এ মহড়া তার দেশের জন্য ইতিবাচক ফল বয়ে আনবে।

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের কৃত্রিম দ্বীপ নির্মাণের নিন্দা জানিয়ে সম্প্রতি আমেরিকা বলেছে, সাগরে মুক্তভাবে জাহাজ চলাচলে বাধা সৃষ্টি করবে এ দ্বীপ। দক্ষিণ চীন সাগরের বিস্তীর্ণ এলাকার মালিকানা দাবির লক্ষ্যে চীন এ পদক্ষে নিয়েছে বলে ওয়াশিংটন অভিযোগ করছে। তবে চীন এ অভিযোগ প্রত্যাখ্যান করে গত সপ্তাহে বলেছে, কৃত্রিম দ্বীপটির নির্মাণ কাজ শিগগিরই শেষ হওয়ার পর সেখানে সামরিক ঘাঁটি স্থাপনের কাজ শুরু হবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট