পেঁয়াজ প্রতিদিন খাবেন


শনিবার,০৫/০৯/২০১৫
281

 খবরইন্ডিয়াঅনলাইনঃ   পেঁয়াজ , সবজি গোত্রীয় এ খাবারটি নানা গুরুত্বপূর্ণ পুষ্টি-উপাদানে সমৃদ্ধ এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে আপনাকে সুস্থ-সবল থাকতে সাহায্য করে। পেঁয়াজ কাঁচা ও রান্নায় ব্যবহার করে দুই ভাবেই খাওয়া যায়। তবে কাঁচা পেঁয়াজের উপকারিতা বেশি হওয়ায় প্রতিদিন ভাত বা অন্য কোন খাবারের সঙ্গে তা খাওয়ার অভ্যাস করে ফেলুন। পেঁয়াজ প্রায় অপ্রতিস্থাপনীয় এক সবজি। এটা পেঁয়াজ খাওয়ার সহজ উপায়ও বটে। প্রতিদিনের ডায়েটে সবজিটি অন্তর্ভুক্ত করুন এবং সুস্থ থাকুন। নিচে পেঁয়াজ খাওয়ার ৫টি স্বাস্থ্য-উপকারিতা তুলে ধরা হলো:
১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে: পেঁয়াজে থাকা ফাইটোকেমিক্যাল উপাদানসমূহ রোগ-প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। শরীরে ভিটামিন সি-এর কার্যকারিতাও বাড়ায় এ সবজিটি।
২) ক্যান্সার প্রতিরোধে: শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত ভিটামিন সি, যা ফ্রি র‌্যাডিকল গঠনে বাধা প্রদান করে। কারণ, ফ্রি র‌্যাডিকল মরণব্যাধি ক্যান্সারের কারণ হতে পারে।
৩) ডায়াবেটিসের জন্য: ডায়াবেটিসে আক্রান্তদের জন্য পেঁয়াজ বেশ উপকারি। কারণ, পেঁয়াজ শরীরে ইন্সুলিনের মাত্রা বাড়ায় এবং রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে।
৪) হজমশক্তি বাড়াতে: পেঁয়াজ আমাদের হজমযন্ত্রকে সবল রাখে। খাবার সহজে হজমে প্রয়োজনীয় পরিপাক রস নিঃসৃত করে হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।
৫) ত্বক ভালো রাখতে: শরীরে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও ই- এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সরবরাহ করে পেঁয়াজ, যা আপনার ত্বককে লাবণ্য ও দীপ্তিময় করে তোলে। ত্বককে সুন্দর ও তারুণ্যদ্দীপ্ত রাখে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট