মোটা বলে টিপ্পনী নয়


শনিবার,২৬/১২/২০১৫
386

খবরইন্ডিয়াঅনলাইনঃ    টিপ্পনী কাটতে ভুলছেন না। তাই ২৪ স্টোন ওজনের কোটি জোন্স নামের এক ব্রিটিশ মহিলা বলছেন, মোটা মানুষ মানেই যে কদাকার একটা বস্তু এটা মোটেও সঠিক ধারণা নয়।তাদের শরীরের আকার অন্য ধরনের হতে পারে এবং তারা ভিন্ন ধরনের সুন্দর বটে। সুন্দর মানেই স্লিম, নির্দিষ্ট আকারের শারীরিক অবয়ব এটা ভুল ধারণা।
২৬ বছরের ব্রিটিশ নারী কেটি বলেন, আমি আয়নার সামনে দাঁড়াতে পারি না কারণ এতে মনে হতে পারে বিষয়টি খুব বিরক্তির। কিন্তু সামাজিকভাবে অন্য মানুষ মোটা মানুষ সম্পর্কে যে ভুল ধারণা পোষণ করে সে জন্যে হয়ত আমার নিজেরও এমন বাজে ধারণা হয়ে গেছে। কিন্তু আমি যদি প্রতিটি মানুষের সৌন্দর্য বোধ সম্পর্কে চিন্তা করি তাহলে একটা বিশেষ ধারণা আর অবশিষ্ট থাকে না।
কেটি বলেন, মানুষ বিশ্বাসই করতে চায় না যে আমি সুখি একজন মানুষ। তাদের তা বললেও তারা তা বুঝতে চায় না। তারা বরং আমাকে মোটা বলে অপমান করতেই আনন্দ পায় তারা। হ্যা আমি জানি আমি মোটা। সে জন্যে আমাকে কেন তারা ‘ ফ্যাট বিচ’ বা মোটা কুকুরী বলে ডাকবে। মনে হয় আমি এতিম খানা থেকে খাবার এনে খাই। মোটা ও সুন্দরী শব্দ যে প্রতিশব্দ নয় তা আমি জানি কিন্তু তাই বলে মোটা হবার কারণে কেন সবার কাছে আমাকে কৈফিয়ত দিতে হবে। বা তা কেন লজ্জার কারণ হয়ে দাঁড়াবে।
একটি প্রামাণ্যচিত্রে কেটি বলেন, কিভাবে তিনি নিজেকে একজন সক্ষম নারী বলেই মনে করেন। ইউটিউবে এ প্রামাণ্য চিত্রটি পাওয়া যাচ্ছে। তিনি বলেন, মোটা হলেই তাকে অন্যের দ্বারা আক্রান্ত হতে হবে এমন কোনো কারণ নেই। কই যারা মোটা নয় তারা তো একই কারণে একে অপরের পিছনে লাগেন না।
কেটি বলেন, মোটা মানুষের সৌন্দর্যে ঘাটতি আছে এমন ভাবা ঠিক নয়। আপনি যা চান বা পছন্দ করেন আরেকজনকে তাই হতে হবে এমন ধারণার কোনো মানে নেই। ( ছবিঃ প্রতিকী ) ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট