সমষ্টিগত ভাবে কৃষকের আর্থিক উন্নয়নে নাবার্ডের কর্মশালা কালিয়াগঞ্জে


শুক্রবার,২২/০১/২০১৬
550

সমষ্টিগত ভাবে কৃষকের আর্থিক উন্নয়নের লক্ষ্যে নার্সারি বিষয়ক কর্মশালার আয়োজন করা হয় কালিয়াগঞ্জে। ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভলমেন্টের (নাবার্ডের) আর্থিক সহযোগিতায় ও প্রসাদ নার্সারির ব্যবস্থাপনায় এদিন শুক্রবার দুপুর ১২ টা নাগাত কালিয়াগঞ্জের রাতনে কর্মশালার আয়োজন করা হয়। কালিয়াগঞ্জ ব্লকের ২৮ টি ফার্মাস ক্লাবের প্রতিনিধি সহ মোট ৪৫ জন কৃষক এই কর্মশালায় অংশগ্রহণ করেন। এদিনের কর্মশালায় কৃষাণ ক্রেডিট কার্ডের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। প্রতিটি কৃষককে বাড়ির ও ফার্মের ফেলে দেওয়া বর্জ্য পদার্থ একত্রিত করে ভার্মিকম্পোজডের উপর জোর দেওয়ার কথা বলা হয়। সেই সঙ্গে ফসলের বিমা করার ক্ষেত্রে কি কি করণীয় বা কিভাবে বীমা করা যাবে সমস্ত ব্যাপারে কৃষকদের অবগত করা হয়। ফার্মাস ক্লাব কি? কিভাবে ফার্মাস ক্লাব তৈরি করা যায় ও কিভাবে তা পরিচালনা করা হয় তাও আলোচনায় আধিকারিকদের বক্তব্যে উঠে আসে। কৃষিকাজ ও ফার্ম করার ক্ষেত্রে নানান সমস্যার কথা উঠে আসে উপস্থিত কৃষদের মধ্য থেকে, সেই সকল সমস্যার সমাধান সুত্র বাতলে দেন আধিকারিকরা।
কর্মশালায় উপস্থিত ছিলেন, ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভলমেন্টের (নাবার্ডের) জেলা ডেভলমেন্ট ম্যানেজার মৃণাল কান্তি দে, লিড ব্যাঙ্ক ম্যানেজার সুবীর কুমার দে, জেলা উদ্যান পালন আধিকারিক দীপক কুমার সরকার, কালিয়াগঞ্জ ব্লক টেকনিক্যাল ম্যানেজার অদিত বিশ্বাস, ব্লক কৃষি আধিকারিক চম্পক বিশ্বাস, কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির কৃষি কর্মাধ্যক্ষা মৃদুলা দাস, প্রসাদ নার্সারির কর্ণধার তথা কৃষকরত্ন তারা প্রসাদ সহ প্রমুখ।
কালিয়াগঞ্জ ব্লক টেকনিক্যাল ম্যানেজার অদিত বিশ্বাস জানান, নতুন নতুন কৃষি প্রযুক্তির কথা কৃষকদের কাছে পৌঁছে দেওয়া আমাদের কাজ। কৃষকরা সেই সকল নতুন কৃষি প্রযুক্তি ব্যবহার করে প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে কি কি অসুবিধা হচ্ছে তা বিভিন্ন কর্মশালার মধ্যদিয়ে আমাদের জানান। সেই মত আমরা সেই সকল কৃষি প্রযুক্তির ভুলত্রুটি লিখিত আকারে ঊর্ধ্বতন কর্তীপক্ষ জানালে প্রযুক্তি বিশেষজ্ঞরা সেই বিষয় ক্ষতিয়ে দেখে আরও উন্নতমানের কৃষক সহায়ক প্রযুক্তি বানাতে সক্ষম হন।
জেলা ডেভলমেন্ট ম্যানেজার মৃণাল কান্তি দে জানান, কৃষকদের নিয়ে সঙ্গোবদ্ধ ভাবে চাষ করা ও নার্সারি গুলি থেকে তৈরি গাছ বিক্রির জন্য স্থানীয় ও বাইরের বাজারের তা কিভাবে বিক্রি করা হবে সেই নিয়ে আলোচনা হয়েছে। এগ্রিকালচার ও হটিকালচার ডিপার্টমেন্টের বিভিন্ন স্কিম নিয়েও এদিন আলোচনা করা হয়।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট