ইকো পার্ক (প্রকৃতি তীর্থ) বিশ্ব দরবারে একটি জনপ্রীয় শহুরে পার্ক


শনিবার,০২/০৯/২০১৭
4828

সত্য‌জিৎ মন্ডল, রাজারহাট : ইকো পার্ক (প্রকৃতি তীর্থ) বিশ্ব দরবারে একটি জনপ্রীয় শহুরে পার্ক। ৪৮০ একর জমির উপর নির্মীয়মাণ এই পার্কটি ২০১২ সালের ২৯শে ডিসেম্বর পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমুন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুভ উদ্বোধন করেন। পার্কটির অবস্থান নিউটাউন অ্যাকসান এরিয়া ২ এর মধ্যে। একসময় যে এলাকাটি যাত্রাগাছি হাতিয়ারা এলাকার পরিত্যক্ত জলজ এলাকার মধ্যে ছিলো। তিলোত্তমার রুপ পরিবর্তনের পাশাপাশা নিউটাউন এলাকার পরিবর্তনও যেকোন মানুষের চোখে পরে। আর সবকিছুর আগেই চোখে পড়বে ইকো পার্কের সুবিস্তৃত লাবণ্যময় রুপ।

কি নেই এখানে ? স্থলজ জলজ আনন্দ উপঢোকনে মোড়া বিস্তৃত ইকো পার্কে ? প্রায় ১০৪ একর প্রকান্ড জলাশয়ে বোটিং, ফিশিং, রিডিং সহ নানাবিদ আনন্দবিহারের ব্যবস্থা। সাধারণ মানুষের পাশাপাশি চিত্র তাড়কারাও যার আনন্দ নিতে ভোলেননা। স্থলজ সাইকেলিং, গান সুটিং, ল্যান্ড জোরবিং সহ গেম এবং বছরের বিভিন্ন সময়ে নানাবিদ সাংস্কৃতিক অনুষ্ঠানের আনন্দ নিতে পারেন সাধারণ মানুষ। এছাড়াও টয়ট্রেন এবং কারের ব্যবস্থায় অল্প সময়ের মাধ্যমে ঘুরে ঘুরে ইকো পার্কের সৌন্দোর্য উপভোগ করা যায়। ওয়াটার ডান্সিং ইকো প্রেমী মানুষের বাড়তে পাওনা। এত বড় Musical Fountain সারা ভারতে দুএকটির বেশী দেখা যায় না।

পার্কের Amphitheater দারুণ আগ্রহের। শহর কেন্দ্রিক সভ্যতার রুদ্ধশ্বাস পরিবেশ থেকে বেড়িয়ে একরাশ সতেজ নিঃশ্বাস পেতে ইকো পার্কের বিকল্প নেই। ইট কাঠ কংক্রিট এর বেড়াজালে একখন্ড দেশি বিদেশী গাছের সম্ভার। আমাদের চেনা বাঁশ যেখানে বাম্বু গার্ডেন হয়েছে। দেখতেও মন্দ লাগেনা। অকাল কৃত্রিম বর্ষণের আনন্দ কেনা উপভোগ করতে চায়। ফুড কর্ণার থেকে রেস্টুরেন্ট, বিশ্ববাংলা হাট থেকে বিরাট কন্সফারেন রুম, কি নেই। এই ইকো পার্ক নিয়ে বাড়তে উদ্দিপনা যুবক সম্প্রদায়ের কাছে। নিজের প্রিয় জনের সাথে একদন্ড সময় কাটতে এর বিকল্প নেয়। এমনকি বিশ্বের সপ্ত আশ্চর্য একসাথে উপভোগ করতে ইকো পার্ক সেরা ঠিকানা।

ইকো পার্ক এলাকার কয়েকশো মানুষের কর্মসংস্থান যেমন দিয়েছে তেমনি শহরে হতাশা থেকে এক মূহূর্ত স্বস্তির রেসিডেন্সও বটে। প্রদীপ সচ্ছদেবার চিত্রায়নে হিডকোর এই নির্মাণে রাজ্যবাসি খুশি।

হিডকো চেয়ারম্যান দেবাশিষ সেন বলেন আমার ইকো পার্কটিকে বিশ্ব মানের পার্ক গড়ে তোলার জন্য যা যা করনীয় দরকার সেই মতো আমাদের সব রকম পরিকল্পনা আছে, ইতি মধ্যে ইকো পার্ক বিশ্বের মানচিত্রে দাগ করে নিয়েছে। নিউটাউনের বুকে নির্মীয়মান তাজমহল দেখতে ইতিমধ্যে প্রচুর মানুর ভিড় করতে শুরু করে দিয়েছেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট