ঘুরে আসুন ফ্রান্সের রাজধানী প্যারিসের অন্যতম প্রাসাদ বাগান “’Jardin du Luxembourg”


বুধবার,২৯/১১/২০১৭
5949

‌ডি‌জিটাল ডেক্স: Jardin du Luxembourg স্থানীয়ভাবে “লূকো” নামে পরিচিত। ১৬১২ খ্রিষ্টাব্দে রাজা Louis-১৩ এর মা রানী Marie de Medicis আদেশে তৈরি করা হয়েছিল। ২৩ হেক্টর জায়গার উপর এটি প্যারিসের সবচেয়ে একটি সমৃদ্ধ প্রাসাদ বাগান। এই বাগান মধ্যে বেশ কিছু তালিকাভুক্ত ভবন আছে যার মধ্যে লাক্সেমবার্গ প্রাসাদ, লাক্সেমবার্গ যাদুঘর যাহা শিল্প প্রদর্শনী জন্য ব্যবহৃত হয়। বর্তমানে লাক্সেমবার্গ প্রাসাদটি ফরাসি সেনেটের জন্য ব্যবহৃত হয়।

বাগানটির প্রধান অংশ হল একটি বড় ফ্রেঞ্চ শৈলী বাগান যা একটি বড় বৃত্তাকার পুকুর, বৃক্ষ এবং মূর্তিগুলি দ্বারা বেষ্টিত।
বাগানের পূর্বদিকে সুগঠিত মেদিনী ফোয়ারাটি একটি Grotto শৈলীতে নির্মিত হয়েছিল যা সেই সময়ে একটি জনপ্রিয় শৈলী ছিল।
প্যারিস ভ্রমণের সময় একটু বিশ্রাম করার জন্য বাগানটি একটি চমৎকার জায়গা। যদি আপনার সন্তান থাকে তাহলে খেলাদুলার জন্য ভাল এলাকা। এখানে একটি পুতুল শো ব্যবস্থা আছে। প্রাপ্তবয়স্কদের জন্য catered এবং দাবা, টেনিস, দূরবর্তী নিয়ন্ত্রণ নৌকা খেলা খেলতে পারেন । [amazon_link asins=’B01C7UO2N6′ template=’ProductAd’ store=’technosmart0f-21′ marketplace=’IN’ link_id=’63857b3d-d50e-11e7-b8ce-89108999dda8′]

বাগানটি ফ্রান্সের সাহিত্যে নিয়মিতভাবে প্রদর্শিত হয়েছে, সম্ভবত Victor Hugos এর “Les Miserables” তে যেখানে Marius এবং Cosette এর প্রথম দেখা হয়। Victor Hugos একজন বিখ্যাত ফরাসি রোমান্টিক কবি, নাট্যকার এবং ঔপন্যাসিক ছিলেন।
এই বাগানটি সবার জন্য বিনামূল্যে উম্মক্ত। শীতকালীন সময়ে খোলা থাকে সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।
গ্রীষ্মকালীন সকাল ৭.৩০ থেকে রাত্র ৮টা পর্যন্ত।

Sources : TATW

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট