সারা বিশ্বের চোখে “Christmas”


শুক্রবার,১৫/১২/২০১৭
2174

সুস্মিতা সরকার: খ্রিষ্টান ধর্মের সবথেকে বড় উৎসব “Christmas” বা “বড়দিন”। ভগবান যীশু খ্রিস্টের জন্মের প্রায় আনুমানিক ৩৩৬ বছর পরে প্রথম খ্রিস্টমাস পালন করা হলেও তার প্রায় আঠারো বছর পরে রোমান পোপ Liberus সর্বপ্রথম ২৫শে ডিসেম্বর দিনটিকে Christmas Day হিসেবে নির্বাচন করেন। ভারত তথা পূর্বের দেশগুলি মূলত ২৫শে ডিসেম্বর দিনটিকে পালন করলেও পশ্চিমী দেশ গুলি পালন করে ২৫ শে ডিসেম্বর থেকে ৬ই জানুয়ারি পর্যন্ত। ব‍্যতিক্রমী প্রথা হিসেবে রাশিয়া ,জর্জিয়া ,ইউক্রেন, সার্বিয়ার মত কিছু দেশে ৭ই জানুয়ারি Christmas Day পালিত হয়।

Christmas মূলত খ্রিষ্টান ধর্মের প্রধান উৎসব হলেও প্রতিটি ধর্মের মানুষই ভেদাভেদ ভুলে এই উৎসবে মেতে ওঠেন। অধিকাংশ দেশ ছোট দের জন্য ।

“Jingle Bells” গানটির সাথে আমারা প্রত‍্যেকেই পূর্ব পরিচিত, Christmas Day উপলক্ষে প্রতিটি স্থানে বেজে ওঠে এই গান। ১৮৫৭ সালে James Pierpont রচনা করেন এটিকে তিনি “One Horse Open Sleigh” বলে আখ্যায়িত করেন। Christmas Festival এর অন‍্যতম প্রতিকী খ্রিষ্টমাস ট্রী। Guinness world records অনুযায়ী ১৯৫০ সালে ২২১ ফুট লম্বা বিশেষ বিশ্বের সর্বোচ্চ “Christmas Tree” প্রদর্শন করে ওয়াশিংটন।

ভারতের মতো খ্রিষ্টান সংখ্যা লঘু দেশে, খ্রিষ্টমাস অন্যান্য উৎসবের তুলনায় ছোট হলেও তার সমান আনন্দের ও জাঁকজমকপূর্ণ। রোমান ক্যাথলিকদের নিয়ম মেনেই ভারতের গোয়া, পূর্বের মেঘালয়, মনিপুর, মিজোরাম ও মেট্রোপলিটন সিটি সমেত সর্বত্র Christmas Day_র আনন্দে মুখোরিত হয় যা নববর্ষের আগাম শুভেচ্ছা বহন করে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট