ঢাকায় বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ ‌দি‌চ্ছেন ভারতীয় সেনা কর্মকর্তারা


শুক্রবার,১৫/১২/২০১৭
762

নিজস্ব সংবাদদাতাঃ প্রথমবারের মতো ঢাকায় এ বছর বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নেবেন ভারতের সামরিক বাহিনীর কর্মরত (সার্ভিং) কর্মকর্তারা। অন্যান্য বছর বাংলাদেশের পাশাপাশি ভারত ১৬ ডিসেম্বর উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করলেও ঢাকায় ভারতীয় সামরিক বাহিনীর সার্ভিং অফিসারদের কেউ যোগদান করেননি।

এ বিষয়ে কলকাতার ফোর্ট উইলিয়ামে ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের এমজিজিএস মেজর জেনারেল আর নাগারাজু বলেন গণমাধ্যমকে বলেন, ‘ভারতীয় প্রতিনিধি দলের সদস্য হিসেবে ৩০ জন কর্মকর্তা এবার বাংলাদেশে বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছেন। এর মধ্যে অন্তত চারজন সশস্ত্র বাহিনীতে কর্মরত। প্রতিনিধি দলের বাকিরা ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেওয়া মিত্রবাহিনীর সদস্য।’

উল্লেখ্য, কিছুদিন আগে বাংলাদেশের সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে দিল্লিতে বাংলাদেশ দূতাবাসে যে বিশেষ অনুষ্ঠান হয়েছিল, তাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের বর্তমান প্রতিরক্ষা সচিব সঞ্জয় মিত্র, যিনি নিজেও একজন বাঙালি।

মেজর জেনারেল নাগারাজু জানান, গত ৯ ডিসেম্বর দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে যে পাসিং আউট প্যারেড হলো, তাতে প্রথমবারের মতো প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। তার মতে, দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক যে এখন নতুন উচ্চতায় পৌঁছেছে এসব ঘটনাই তার প্রমাণ।

অন্যদিকে ১৬ ডিসেম্বর উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ থেকেও বড় এক প্রতিনিধি দল বুধবার ভারতে পৌঁছেছে। ৭২ সদস্যের এই প্রতিনিধিদলে অন্তত ৩০ জন মুক্তিযোদ্ধাও আছেন। বেশ কয়েকজন এমপি ও তাদের পরিবারের সদস্যরাও আছেন। ভারতে দিবসটি উপলক্ষে অনুষ্ঠানমালা বুধবার (১৩ ডিসেম্বর) শুরু হয়েছে। চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

কলকাতায় বুধবার গঙ্গাতীরের প্রিন্সেপ ঘাটে এই উপলক্ষে আয়োজিত একটি মিলিটারি ব্যান্ড কনসার্টে এই প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট