ফ্লিপকার্ট, অ্যামাজনসহ অনলাইন বিপনন সংস্থার নয়া নিয়ম


মঙ্গলবার,০২/০১/২০১৮
704

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘদিনের অভিযোগের জেরে বছরের শুরুতেই ক্রেতাদের সুবিধার জন্য কেনাকাটা সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনল ফ্লিপকার্ট, অ্যামাজন কিংবা ইবে-র মতো অনলাইন বিপনন সংস্থাগুলো। বছরের প্রথম দিন থেকেই এই নিয়ম চালু হয়েছে।

Affiliate Link কলকাতার খবর | Kolkata News

“এখন থেকে প্রতিটি পণ্যের সঙ্গে তার সর্বাধিক বিক্রয় মূল্য অর্থাৎ এমআরপি উল্লেখ করে দিতে হবে ই-কমার্স সংস্থাগুলিকে।” এটিই নতুন সংযোজন।

বছরের অনেক সময়ই এই অনলাইন বিপনন সংস্থাগুলি বিভিন্ন পণ্যের ওপর বিপুল ছাড়ের কথা উল্লেখ করে। এক্ষেত্রে নিজেদের সাইটে ওই পণ্যের ওপর ছাড়ের শতাংশ ও ছাড় দেওয়ার পর কত দাম দিতে হবে ক্রেতাদের, তা উল্লেখ করা থাকলেও সংশ্লিষ্ট পণ্যের আসল দাম উল্লেখ থাকে না। যার ফলে অধিকাংশ ক্রেতার মধ্যেই ধোঁয়াসার সৃষ্টি হয়। আদৌ কি কোনও পণ্যের ওপর ছাড় দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলেন ক্রেতারা। অনেক ক্ষেত্রে দাম বাড়িয়ে ছাড় দেওয়ারও অভিযোগ ওঠে।

অভিযোগ জমা পড়ার পর গত বছর ২০১১ সালের প্যাকেজড কমোডিটি রুলসে পরিবর্তন আনে ক্রেতা সুরক্ষা দফতর। তার ধারাবাহিকতায় এখন থেকে অনলাইন বিপনন সংস্থাগুলি প্রত্যেকটি পণ্যের সঙ্গে তার সর্বাধিক বিক্রয় মূল্য তথা এমআরপি লিখে দিতে হবে।  নতুন বছরের প্রথম দিন থেকেই এই নিয়ম কার্যকর হয়েছে বলে জানা যাচ্ছে। পণ্যের ওপর এমআরপি উল্লেখ করার জন্য ৬ মাস সময় দেওয়া হয়েছে।  এছাড়াও এবার থেকে পণ্যের এক্সপেয়ারি ডেটও উল্লেখ থাকবে।

Affiliate Link Earn Money from IndiaMART Affiliate

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট