অসীমতার খোজে “.০১”- একদল তরুনের স্বপ্নযাত্রা শুরু


রবিবার,০৪/০২/২০১৮
184

নিজস্ব প্রতিবেদন:

কথায় আছে, পৃথিবী কে গড়তে হলে সবার আগে নিজেকে গড়। সেই কথার প্রতিফলন ঘটাতে অনুষ্ঠিত হলো সামাজিক সংগঠন .০১ এর প্রথম ইভেন্ট। ফাইন্ড দ্যা ইনফিনিটি স্লোগানকে সামনে রেখে প্রতিষ্ঠিত হয়েছিলো . ০১।

চায়ের কাপে তরুনদের কম ই দেখা যায়। তবে আশার বাণী হল, একদল তরুন চায়ের কাপে আড্ডা না দিলে ও চায়ের দোকানের সৃষ্ট ময়লা আবর্জনার প্রতি ঠিক ই নজর দিয়েছিল। রং চা এ চুমুক রেখেই মাথায় চিন্তার জন্ম দিয়েছিল নতুন কিছু করার। এইত, তাদের আর থামানোর কে আছে? তরুন বলে কথা। শুরু হল পরিকল্পনা। অবশেষে সকল প্রচেষ্টা গুলো এক করে ৩রা ফেব্রুয়ারি সকাল ৯ টায় মাঠে নামল একদল তরুন। হাতে গ্লাভস, মুখে মাস্ক নিয়ে নেমে পড়ল তারা। উদ্দেশ্য আগে নিজের এলাকাকে পরিচ্ছন্ন করা।

বাংলাদেশের রাজধানী ঢাকায় যাত্রাবাড়ির অদূরে মাতুয়াইল নিউটাউন আবাসিক এলাকায় ০১ এর প্রথম ইভেন্ট পরিচালিত হয় শনিবার। ইভেন্ট টি স্বনামধন্য দ্যা ওয়ান রেস্টুরেন্ট এর সামনে থেকে শুরু হয়ে তামিরুল মিল্লাত কামিল মাদরাসার মহিলা শাখার সামনে হয়ে নিউ টাউন আবাসিক এলাকার ৫ নাম্বার রোড মাহমুদনগর এলাকায় গিয়ে শেষ হয়।

শুভেচ্ছা বক্তব্য দিয়ে ইভেন্ট এর শুভ উদ্ভোধন করেন ইভেন্ট এর প্রতিষ্ঠাতা পরিচালক জোবায়ের হোসাইন জুব। এদিনের ইভেন্ট পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন রায়হান মাহমুদ এবং সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আব্দুল্লাহ আল তাকদীর, আল মাহমুদ, সাকিব, ইমতিয়াজ শুভ। আর জনসাধনের সচতেনতা তৈরীর লক্ষে কনসাল্টিং এর দায়িত্বে ছিলেন কাজী ইমাম, আব্দুল্লাহ রুমি প্রমুখ।

ইভেন্ট পরিচালিত নির্দিষ্ট এলাকায় প্রতিটি দোকানে একটি করে ময়লা ফেলার ঝুড়ি দেওয়া হয়, যা এলাকাবাসীর মধ্যে ব্যাপক প্রসংশার সঞ্চার করে। এছাড়াও .০১ এর ভলান্টিয়ারদের দৃষ্টিনন্দন টি শার্ট ও একাগ্রতা সাধারণ মানুষের মাঝে আলোচনার জন্ম দেয়। যাকে .০১ এর প্রাথমিক সফলতাই মনে করেন এর ভলান্টিয়ার এবং পরিচালকবৃন্দ ।

“.০১ শুধুমাত্র পরিচ্ছন্নতার কাজেই থেমে থাকতে রাজি নয়। আমাদের পরিকল্পনার অন্যতম একটি অংশ হল সবুজ নগরী গড়ে তোলা। ঢাকার প্রতিটি বিল্ডিং এর ছাঁদ কে এক একটি সবুজ বাগানে রুপান্তর করার লক্ষে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাবে .০১।” এমনটিই দাবী করেন সংগঠনটির পরিচালক জোবায়ের হোসাইন জুব।

এছাড়া সামাজিক সমস্যারোধে জনসচেতনতা তৈরীতে সবসময় কাজ করে যাবে বলে ঘোষণা দেন যুব।

তরুনদের এমন সুন্দর কার্যক্রম প্রতিনিয়ত চলবে এমনটিই আশা রাখেন এলাকাবাসী।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট