‘জল পেরোচ্ছে রোদ্দুর’- রুদ্র গোস্বামীর প্রথম উপন্যাস


রবিবার,০৪/০২/২০১৮

আপ্পি হোসেন:

‘জল পেরোচ্ছে রোদ্দুর’., ‘রুদ্র গোস্বামী’- কিছু কিছু নাম থাকে উচ্চারণ করলেই মুগ্ধতা জুড়ে যায়। কবি রুদ্র গোস্বামী, এবারের কলকাতা বইমেলায় অসময় প্রকাশনী থেকে প্রকাশিত তার প্রথম উপন্যাস। যার কবিতার মায়ায় আচ্ছন্ন আপামর সাহিত্যপ্রেমী এবারে তার নিবেদন এই উপন্যাস- নিঃসন্দেহে পাঠকের জন্য এক দারুণ উপহার হতে চলেছে।

খুব চেনা জানা চরিত্রগুলি তাঁর হাতে বড় জীবন্ত বড় অনুভূতিময় হয়ে প্রকাশ পেয়েছে। চিরন্তনী সম্পর্কগুলির টানা পোড়ন, রাগ -অভিমান মেখে চোখের আদ্রতায় আর ভালোবাসার মায়াবী প্রকাশে অদ্ভুত রকম বিরহী আবহের সৃষ্টি করে। বড় মায়া লাগে অন্তরে। অপূর্ব প্রাকৃতিক ছবি ‘বন্ধুপলাশ’ ‘শালুকপুকুর’ আর সবুজ বাংলার স্বরুপ ভেসে ওঠে তার লেখায়। কিছু ঘরোয়া চরিত্র নিয়ে বাস্তবের মাটিকে ছুঁয়ে মায়াবী স্নিগ্ধতায় এগিয়েছে এই উপন্যাস। কৈশোরের দস্তুর যৌবনের আবেগ আর প্রেমের মলিন্য মিশিয়ে গল্পের কেন্দ্রীয় দুই চরিত্র ‘রণিত’ ও ‘অর্ণা’ তাদের যাপন মালায় রঙ বেরঙের ফুল ফুটিয়েছে। “ছাড়তে পারি সব
তুই যদি হোস ঘর ।

বল ঘর হবি ?” এমন সব ভাঙাগড়া আর প্রেমের বুনোটে তৈরি মায়াজাল যেন রোদ্দুর হয়ে ছুঁয়ে যাচ্ছে জলের ঝিকিমিকি । সম্পর্ক, বিশ্বাস, নিরব অভিমান, অপেক্ষা আর ভালোবাসার কথারা দুর্দান্ত আবেগের ডানায় ভর করে লেখকের কলমের জৌলুস বাড়িয়েছে। যা লেখকের সহজাত দক্ষতার পরিচয় দেয়। রুদ্র গোস্বামীর কলম মূলত হৃদয় ছুঁয়ে চলে, সে তার কবিতা কিংবা উপন্যাস যেখানেই হোক না কেন হৃদয়ের কথারা শব্দের ফুল ফোটায়- থাকে ভালোবাসার পবিত্র ঘ্রাণ । ‘জল পেরোচ্ছে রদ্দুর’ তেমনি এক উপাখ্যান হয়ে জয় করবে পাঠকের হৃদয়- সেই প্রত্যাশা নিয়ে ইতিমধ্যে দুই বাংলায় প্রকাশিত এই উপন্যাস আলোচনায় উঠে এসেছে।

যারা উপন্যাস পড়তে ভালোবাসেন তারা লেখক রুদ্র গোস্বামীর এই প্রয়াসকে পরখ করতে পারেন। কলকাতা বইমেলায় পাবেন বইটি ‘অসময় প্রকাশনী’র স্টলে। 
স্টল নম্বর ৪৩১

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট