অকাল বর্ষণ ও শিলাবৃষ্টিতে দুই  ২৪ পরগনার উদ্যান পালনে ক্ষতির আশঙ্কা


বুধবার,১৪/০৩/২০১৮
845

সাদ্দাম হোসেন মিদ্দে, বিশেষ প্রতিবেদন :
অকাল বর্ষণ ও শিলাবৃষ্টিতে দুই ২৪ পরগণার উদ্যান পালনে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা। গত সোমবার বিকাল থেকেই আকাশ যেন মুখ ভারি করতে শুরু করে। সন্ধ্যায় হঠাৎ নেমে আসে বৃষ্টি সঙ্গে শুরু হয় শিল পড়া। প্রায় আধ ঘন্টা ধরে চলে এই শিলা বৃষ্টি।
হঠাৎ এই বর্ষণ ও শিলাবৃষ্টিতে আনন্দে মেতে ওঠে কচি কাঁচারা। শিল সংগ্রহ করতে সবাই বেরিয়ে আসে পাত্র নিয়ে। শিল ছোঁড়াছুঁড়ির খেলায় মাতে তারা। তীব্র দাবদাহে গাছপালা গুলি যেন কাতর আবেদন করছিল জলের জন্য। এই বৃষ্টির পর গাছপালা গুলি ফিরে পেয়েছে প্রাণের স্পন্দন। চারিদিকে সতেজ ও সবুজের আভা। তবে মাথায় হাত জেলার উদ্যান পালক ও সবজি চাষীদের। যথেষ্ঠ ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন তাঁরা।
দুই ২৪ পরগণা উদ্যান পালন ক্ষেত্রে যথেষ্ট প্রসিদ্ধ। বিশেষ করে ভাঙড়, হাড়োয়া ও দেগঙ্গা এলাকার আম ও লিচু চাষের সুনাম রয়েছে। এদিনের হঠাৎ শিলাবৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় আম ও লিচুর মুকুল ব্যাপক হারে ঝরে পড়ে। ভাঙড়ের এক উদ্যান পালক আমজেদ আলি মিদ্দে বলেন, যথেষ্ট পরিমাণ মুকুল ধরেছিল। ফলন ভাল হবে আশা করেছিলাম। তবে এদিনের এই বৃষ্টি সব যেন এলোমেলো করে দিল।
মাহবুর রহমান মোল্লা নামে এক ব্যবসায়ী বলেন, সোমবারের ঝোড়ো হাওয়া ও শিলাবৃষ্টির কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে আম ও লিচু চাষে। ফলন কমে যাওয়ার কারণে চড়া দামে আম ও লিচু কিনতে হতে পারে সাধারন মানুষের।
Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট