সময়ের সাথে নীরব আজ ভাঙড়ের পাঠাগার


শুক্রবার,২৩/০৩/২০১৮
679

বাংলা এক্সপ্রেস প্রতিনিধিঃ
মহাসমুদ্রের শত বৎসরের কল্লোল কেহ যদি এমন করিয়া বাঁধিয়া রাখিতে পারিত যে, সে ঘুমাইয়া পড়া শিশুটির মতো চুপ করিয়া থাকিত, তবে সেই নীরব মহাশব্দের সহিত এই লাইব্রেরির তুলনা হইত। লাইব্রেরি সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুরের এমন তুলনা আজ অপ্রাসঙ্গিক মনে হয়। কারণ বর্তমানে পাঠাগারের থুড়ি লাইব্রেরির গুরুত্ব পাঠকের কাছে কতটা তা জানার পর। আর একটি বিষয় ঘটনার সঙ্গে প্রাসঙ্গিক, গ্রন্থাকার প্রসার দপ্তরের প্রতিমন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী কয়েক দিন আগে দেওয়া একটি তথ্য অনুযায়ি প্রায় ৩০০ গ্রন্থাগার বন্ধ, এবং প্রায় ৫৭% লাইব্রেরিতে কোন কর্মি অবর্তমান। ফলে এমন যদি অবস্থা হয় তাহলে রবি ঠাকুরের উক্তির প্রাসঙ্গিকতা কোথায়?
লাইব্রেরি বন্ধের যোগে নাম সংযোগ হয়েছিল ভাঙড়ের দুই পাঠাগার। একটি ভাঙড় এক নম্বর ব্লকের ঘটকপুকুর নজরুল সুকান্ত পাঠাগার, আর একটি ভাঙড় দুই নম্বর ব্লকের পোলেরহাট পল্লী পাঠাগার। ভাঙড় ১নং ব্লক উন্নয়ন আধিকারিক সৌগত পাত্র মহাশয়ের নজড়ে আসতে তিনি দ্রুত ব্যবস্থা গ্রহণ করে ঘটকপুকুর নজরুল সুকান্ত পাঠাগার খোলবার ব্যবস্থা করেন। আক্ষেপ থেকে গিয়েছে পোলেরহাট পল্লী পাঠাগারের কয়েক হাজার পাঠকের। কারণ দ্বিতল লাইব্রেরি, কয়েক হাজার বই, কিন্তু সেটি গ্রন্থকারিকের অভাবে বন্ধ। হয়ে উঠেছে অস্থায়ী বাইক রাখবার জায়গা।
 আক্ষেপের সুর এক সময়ের নিত্য পাঠক কবি মিলন মান্নানের, তিনি বলেন লাইব্রেরিতে আসা আমার ছোট থেকে অভ্যাস। পাঠাগার বন্ধ হয়ে যাওয়া মেনে নিতে পারি না। কিন্তু কিছু করারও নেই, কোন শুভবুদ্ধি মানুষের ইচ্ছায় আবার লাইব্রেরিতে যেতে পারলে খুশি হব। একই ভাবে আক্ষেপ প্রকাশ করলেন স্কুল শিক্ষক ফারুক আহমেদ, টিউশন মাস্টার অনুপ মণ্ডল, সাংবাদিক প্রশান্ত কুমার ঘোষ, সহ সেলিম, সৌরভ, বিজয়, সুপ্রকাশ, আব্বাস, বাবাই, প্রমুখ।
লাইব্রেরির শেষ সরকারি আধিকারিক সফিক সাহেব অবসরের পর কিছুদিন নিয়ম করে লাইব্রেরি খুলেছিলেন, বয়সের ভাড়ে আর তা সম্ভব নয় বলে তিনি জানান। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যবসায়ি বলেন কিছুদিন আগে একজন এসছিলেন, একদিন ঘন্টা দুয়েকের জন্য খুলেও ছিলেন, তারপর আর পাত্তা নেই, একটি চেকের ব্যাপার চোখে পড়েছিল, কিন্তু কি হল আর জানিনা।
বই আছে, বসবার জায়গা আছে, নব নির্মীয়মান বাড়িও আছে কিন্তু আজ আর পাঠাগার খোলবার কেউ নেই। পাঠক অপেক্ষায়। সময় বলবে পাঠাগারের সমান্তরাল টেবিলে গ্রন্থকারিকের আড়ালে পাঠকের কলরব আবার উঠবে কি না!
Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট