ফেসবুক গ্রুপ একটি অতি লাভ জনক ব্যবসা


বৃহস্পতিবার,২৯/০৩/২০১৮
3352

রাজু আলম:

আমরা সবাই ফেসবুক গ্রুপ এর সাথে কম বেশী পরিচিত । ফেসবুক খুললেই আমাদের চোখের সামনে বিভিন্ন ধরনের ফেসবুক গ্রুপ দেখতে পাই । যার অধিকাংশ গ্রুপ নাম একটু অদ্ভুত ধরনের হয় । বিশেষত বাংলা ভাষার গ্রুপ গুলি, যেমন- এঁচোরে পকা, দেই কে কে,কালুর বলদ (নাম আংশিক পরিবর্তিত) ইত্যাদি অনেক উদাহরন দেওয়া যাই । যেগুলি তে লক্ষ লক্ষ মেম্বার বা সদস্য থাকে ।

কিন্তু আপনি কি কখনও ভেবেছেন , যে বা যারা এই গ্রুপ এর অ্যাডমিন অর্থাৎ যে বা যারা এই গ্রুপ তৈরি করে থাকে তাদের লাভ কি ? কারন একটি ফেসবুক গ্রুপ চালাতে গেলে গ্রুপ এর অ্যাডমিন কে সময় দিতে হয় । গ্রুপ এর পিছনে অনেক পরিশ্রম করতে হয় ।

বর্তমান সময়ে ফেসবুক গ্রুপ একটি অতি লাভ জনক ব্যবসা মধ্যে অন্নতম । মনে করুন একটি গ্রুপ এর মেম্বার লক্ষধিক , তখন সেই গ্রুপ এর অ্যাডমিন সহজেই স্পন্সর নিতে পারে । কারন সে যদি কোন কোম্পানির কোন ইনফর্মেশন তার গ্রুপ এ শেয়ার করে , সেটি সাথে সাথে  লক্ষধিক গ্রাহক এর কাছে পৌঁছে যাবে ।

আপনি দেখবেন বেসিরভাগ গ্রুপ এর নিজস্ব একটি “ওয়েবসাইট” থাকে, যা গ্রুপ এর সাথে লিঙ্ক করা থাকে , যার ফলে গ্রুপ এর মেম্বার সেই ওয়েবসাইট ভিজিট করলে গুগল অ্যাড এর মাধমে অর্থ উপাজন করতে পারে ।

বিভিন্ন রাজনৈতিক ভোটের সময় ফেসবুক গ্রুপ এর চাহিদা থাকে বিপুল । বিশেষ করে যে গ্রুপ গুলি কোন শহরের নামে । কোন গ্রুপ এর মেম্বার দের পোষ্ট, লাইক, শেয়ার করা দেখে  শহরের বসবাস কারি লোকজন এর মানসিকতা সম্পকে জানা যাই , যার ফলে সেই শহরের রাজনৈতিক প্রচার কি হবে তা ঠিক করা যেতে পারে  ।

এছাড়াও   ফুড , ফ্যাশন, ট্যুরিজম , বিভিন্ন খাদ্য তৈরি , এই ধরনের অনেক গ্রুপ দেখি , যে গ্রুপ গুলি থেকে সহজেই অর্থ উপাজন করা যাই ।

তবে আমরা যে সব গ্রুপ গুলি তে লক্ষধিক মেম্বার দেখি সেগুলি সঠিক নাও হতে পারে, কারন ফেসবুক এ অর্থ এর বিনিময়ে গ্রুপ মেম্বার কেনা ও বেচা হয় ।

তাই আর দেরি কেন ? আজই যে কোন একটি বিষয় নিয়ে গ্রুপ তৈরি করে ফেলুন আর অর্থ উপজন করতে শুরু করুন ।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট