আগুনে পুড়ে ছাই গমের  জমি


রবিবার,০১/০৪/২০১৮
492

দক্ষিন দিনাজপুরঃ
ভয়াবহ অগুনে ভষ্মিভূত ৩০ বিঘার গমের জমি সহ ভুট্টা ক্ষেত ও আম বাগান। রবিবার দুপুর নাগাদ ঘটনাটি ঘটে হরিরামপুর থানার গোকর্ন গ্রাম পঞ্চায়েতের চহটপুর গ্রামে। এদিন এলাকার বাসিন্দারা হঠাৎ মাঠে আগুন জ্বলছে দেখতে পান। মাঠের কিছু জমির গম কাটা হলেও বেশির ভাগ টাই মাঠে ছিল। এদিন ২০ বিঘা গমের ক্ষেত, ৫ বিঘা আমের বাগান সহ ৫ বিঘা ভূট্টা ক্ষেত পূরোটাই ছাই হয়ে যায়। নিমিশে আগুন ছড়িয়ে পরে পাশের জমিতে। ঘটনার খবর ছড়িয়ে পরতেই হুলুস থুলুস বেঁধে যায় গ্রামের মানুষের মধ্যে। পাম্পসেট, মারসাবুল সহ বালতি করে জল দিয়ে ৩ ঘন্টা পর আগুন নেভাতে সক্ষম হন গ্রামের বাসিন্দারা। এদিন এলাকার কৃষক নিতাই ঘোষ, হারান ঘোষ, অমল ঘোষ, হুসেন আলী, টুটো সরিফুদ্দিন, জলনাদ আলী সহ অনেকের ক্ষেতে আগুন লেগে এদিন গম পুরে নষ্ট হয়ে যায়।
পাশাপাশি মিজানুর রহমানের ৫ বিঘা আমের বাগান পুরে যায়। এই বাগানে গম চাষ করেছিলেন তিনি। ফলে মাথাই হাত কৃষক দের। ক্ষতি গ্রস্থ কৃষক নিতাই ঘোষ জানান, আমি সেই টাইমে বাড়িতে ছিলাম। হঠাৎ লোকজনের চিৎকারে বাইরে বেরিয়ে দেখি গমের জমিতে আগুন ধরেছে। আমার সহ প্রায় ৬ জনের জমির গম পুরে ছায় হয়ে গেছে। প্রায় বাগান ও গমের ক্ষেত মিলে প্রায় ৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে আমাদের। আমাদের অনেক বড় ক্ষতি হয়ে গেলো। তারমধ্যে বন্যার কারনে ধান চাষ ও তেমন হইনি আমাদের এলাকাই। আজ আগুন লেগে গম ফসলো শেষ হয়ে গেলো।
এলাকা বাসীর অভিযোগ পাশে জমির মালিক তাজিরুদ্দিন আহাম্মেদ তার জমিতে পাঠ লাগানোর জন্য গমের ডাল পুরাতে গিয়েই এই আগুন ছড়িয়ে পরে পাশের জমিতে বলে জানা যায়।(ছবি আছে)
Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট