বিশ্বব্যাপী তেলের দাম কমাতে , নতুন উদ্যোগ


সোমবার,০২/০৪/২০১৮
406

শুভ বিশ্বাস:

বিশ্বব্যাপী তেলের দাম কমাতে বায়ু দূষণের মাত্রা নিরসনের লক্ষ্যে দুই বছরের মধ্যে ইউরো -6 গ্রেডের জ্বালানি তেলের দাম বাড়ানোর পর দিল্লিতে বিশ্বজুড়ে পরিষ্কার পেট্রোল ও ডিজেল সরবরাহ করা হচ্ছে। গতকাল থেকে, দিল্লি ইউরো-চতুর্থ গ্রেটার পেট্রল এবং ডিজেল থেকে ইউরো -6 থেকে ছিঁড়ে ফেলার জন্য দেশটির প্রথম শহর হয়ে উঠেছে, যার মধ্যে 10 মিলিয়ন পাউন্ডের (পিপিএম) সালফার রয়েছে যা আগের পিঠের 50 পিপিএমের চেয়ে কম।

এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন তেলমন্ত্রী ধর্মান্দ্র প্রধান বলেন, তেল শিল্পটি পরিষ্কার জ্বালানি সরবরাহের প্রতিশ্রুতি দেখিয়েছে এবং এখন এটি অটোমোবাইল শিল্পের জন্য ইউরো -6 যানবাহন চালু করার সময়। ভারতে যানবাহন নির্মাতা ইউরোপে ইউরো -6 যানবাহন রপ্তানি করছে। তাই তারা শুধুমাত্র ড্রাইভিং আসন পরিবর্তন করতে হবে এবং এখানে যানবাহন পরিচয় করিয়ে দিতে হবে, ‘তিনি বলেন।

ভারতে যানবাহন আছে ডান হাত ড্রাইভ, ইউরোপ বাম হাত ড্রাইভ অনুসরণ করে। প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, তেল শিল্পবিষয়ক বিএস-6 পেট্রল ও ডিজেল (ইউরো-বিই নির্গমনের সমতুল্য সমতুল্য) উত্পাদন করার জন্য প্রযুক্তি ও প্রক্রিয়া উন্নত করার জন্য 30,000 কোটি টাকা বিনিয়োগ করেছে এবং এভাবে ২0২0 সালের এপ্রিলে এ ধরনের জ্বালানী চালু করার জন্য সময়সীমা পূর্ণ হবে। দেশ। মূলত, ২0২0 থেকে ২0২0 এবং ইউরো -6 থেকে ২0২4 সাল পর্যন্ত ইউরো-ভি গ্রেড জ্বালানি চালু করা হতো।

তবে তেল শিল্পটি ইউরো-ভি গ্রেড এবং উন্নত ইউরো -6 রোলআউট তারিখটি ২0২0 সালের এপ্রিল থেকে শেষ করার সিদ্ধান্ত নিয়েছে। বিএস -1 গ্রেড পেট্রল এবং ডিজেল, 2000 সালে চালু, যথাক্রমে 500 পিপিএম এবং 1000 পিপিএম সালফার রয়েছে। সালফারের সামগ্রী ক্রমবর্ধমানভাবে হ্রাস পেয়েছে, তিনি বলেন যে ইউরো -6 র আগমনের অগ্রগতি স্বেচ্ছায় করা হয়েছে, কোনো আদালতের নির্দেশ ছাড়াই। আইওসি চেয়ারম্যান সঞ্জীব সিং বলেছেন যে পৃথিবীর কোনো দেশে তিন বছরের মধ্যে ইউরো-চতুর্থ থেকে ইউরো-ষাটে চলে না। ‘এটি চূড়ান্ত জ্বালানি। বর্তমানে পৃথিবীর কোথাও কোন ভাল জ্বালানী (এই তুলনায়) বিদ্যমান নেই ‘

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট