একাধিক অনিয়মের অভিযোগে নার্সিংহোমের বিরুদ্ধে


শনিবার,০৭/০৪/২০১৮
262

উত্তর দিনাজপুর,রায়গঞ্জ: একাধিক অনিয়ম ও পরিকাঠামোগত অভাবের   অভিযোগে অনির্দিষ্টকালের জন্য  রায়গঞ্জের একটি বেসরকারি নার্সিংহোমে রোগী ভর্তি নেওয়া বন্ধ করার নির্দেশ দিল উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্য জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, রায়গঞ্জের উকিলপাড়া এলাকার ওই নার্সিংহোমের লাইসেন্সের মেয়াদ দীর্ঘদিন আগেই উত্তীর্ণ হয়ে গিয়েছে।

এরপর লাইসেন্স নবীকরণ করার জন্য আবেদন জানানো হলে স্বাস্থ্য দফতরের পরিদর্শনে একাধিক অনিয়ম উঠে আসে। ফলে লাইসেন্স নবীকরণ করা হয়নি। এছাড়া ও ১০ শয্যার অনুমোদন থাকলেও ওই নার্সিংহোম বেআইনি ভাবে সরকারি নির্দেশ অমান্য করে বেশি রোগী ভর্তি করা হয়। পাশাপাশি অপরিকল্পিত ভাবে তৈরি নার্সিংহোমে কর্মরত নার্সদের প্রশিক্ষণও নেই। এছাড়াও নিয়মিত সাফাই কাজও হয় না নার্সিংহোমে। এবং বর্জ্য পদার্থ নষ্ট করার ব্যবস্থাও নেই ওই নার্সিংহোমে।

এদিন  স্বাস্থ্য দফতর ও ক্রেতা সুরক্ষা দফতরের একটি বিশেষ দল ওই নার্সিংহোমে পরিদর্শন করতে গেলে একাধিক অনিয়ম নজরে আসার কারণেই সরকারি নিয়ম মেনে পরিকাঠামোগত উন্নয়ন না করা পর্যন্ত রোগী ভর্তি নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়।নার্সিংহোম কর্তৃপক্ষের দাবী, কোনও অনিয়ম থাকলে ২৯ বছর থেকে নার্সিংহোম চালু রাখা সম্ভব ছিলনা। তিনবার লাইসেন্স নবীকরণের জন্য আবেদন জানানো হয়েছিল। কিন্তু লাইসেন্স নবীকরণ করা হয়নি। এর কারণ জানতে চাওয়ার জন্যই এমনটা হয়েছে।

এই বিষয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা বলেন, বেশিরভাগ সরকারি নিয়ম না মেনে দীর্ঘদিন থেকেই নার্সিংহোমটি বেআইনি ভাবে চলছিল। পরিকাঠামোগত উন্নতি না করা পর্যন্ত রোগী ভর্তি রাখার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সরকারি নির্দেশের অমান্য হলে আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হতে পারে বলে জানিয়েছেন মুখ্য স্বাস্থ্য আধিকারিক।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট